পুজোর মুখেই নিয়োগের খবর চাকরি পার্থীর

বেঙ্গল ওয়াচ নিউজ :

পুজোর মুখেই ভালো খবর এল চাকরি পর্থীদের। স্কুলশিক্ষা কমিশনার ইতিমধ্যেই জেলাগুলিকে নির্দেশ দিয়েছেন, তারা যেন স্কুলের শূন্যপদের ‘রেজিস্টার অব অ্যাপয়েন্টমেন্ট’ দ্রুত পাঠায়।

 

কলকাতা এবং জেলা প্রাথমিক বিদ্যালয় পর্ষদের চেয়ারম্যানদের কাছে এই চিঠি পাঠানো হয়েছে। প্রথম ধাপে ২৭১৫টি পদ। তবে সব মিলিয়ে ৫২৯৮টি শূন্যপদ তৈরি হয়েছে বলে খবর এই বাড়তি শূন্যপদ থাকবে উচ্চ প্রাথমিক স্তরে।

 

প্রাথমিক শিক্ষা পর্ষদ অন্যান্য স্পেশাল এডুকেটরদেরও নিয়োগ করবে। তার জন্য তৈরি হবে নতুন নিয়োগ বিধি। যে সব শূন্য পদ তৈরি হয়েছে, তার জন্য সংরক্ষণের বিধি মেনে রোস্টারও তৈরি করা হবে। স্পেশাল

 

রাজ্যে ৮০ হাজার স্পেশাল এডুকেটর নিয়োগের সম্ভাবনা তৈরি হয়েছে। বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের জন্য প্রতিটি স্কুলে একজন করে শিক্ষক নিয়োগের পরিকল্পনা করেছে রাজ্য সরকার কমবেশি অন্তত ৮০ হাজার শিক্ষক এক্ষেত্রে নিয়োগ পেতে পারেন।

 

সম্প্রতি স্পেশাল এডুকেটরদের তরফে স্মারকলিপি দেওয়া হয়েছিল শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুকে। সেখানেও তিনি এই শিক্ষকদের আশ্বাস দিয়েছিলেন। পাশাপাশি, দ্রুত নিয়োগের কথা জানিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়।

 

প্রসঙ্গত, রিহ্যাবিলিটেশন কাউন্সিল অব ইন্ডিয়া অনুমোদিত স্পেশাল বিএড বা স্পেশাল ডিএলএড কোর্স করা প্রার্থীরাই আগে এই সুযোগ পাবে।ফলে তাঁদের কাছেও কাজের সম্ভাবনা বাড়বে। নিয়োগই নয়, শিশুদের শিক্ষার উন্নতিতে পরিকাঠামো উন্নয়নের সিদ্ধান্ত নিয়েছেন সরকার। সুপ্রিম কোর্টও রাজ্যগুলিকে এ ব্যাপারে এগিয়ে আসার নির্দেশ দেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *