রাজ্যপালের দুর্গারত্ন ফেরাল দুই পুজো কমিটি

 

 

বেঙ্গল ওয়াচ নিউজ ডেক্স :রাজভবনের দুর্গারত্ন পুরস্কার নিয়ে তুঙ্গে উত্তেজনা। দশমীর দিন দুর্গারত্ন পুরস্কার ঘোষণা করা হয়েছিল রাজভবনের পক্ষ থেকে। তার পরের দিনই পুরস্কার প্রত্যাখ্যান করে কল্যাণীর লুমিনাস পুজো কমিটি। এবার আবার কলকাতার টালা প্রত্যয় পুজো কমিটিও সেই পুরস্কার প্রত্যাখ্যান করেছে।

এই বছরেই প্রথম দুর্গারত্ন পুরস্কার দেওয়ার কথা ঘোষণা করেছিল রাজভবন। তাতে বলা হয়েছিল সেরা পুজোগুলি বেছে নেওয়া হবে। এবং তাঁদের ৫ লক্ষ টাকা করে পুরস্কার দেওয়া হবে। সেই নিরিখে কলকাতা এবং সংলগ্ন এলাকার চারটি পুজোকে দুর্গারত্ন পুরস্কারের জন্য বেছে নেওয়া হয়েছিল।

দশমীর িদন সেই পুরস্কার প্রাপকদের নাম ঘোষণা করে রাজ্যপাল । তালিকায় শীর্ষে ছিল টালা প্রত্যয়। তারপরেই িছল কল্যাণীর লুমিনাস পুজো কমিটির পুজো। ছিল বরাহনগরের নেতাজি কলোনির লো ল্যান্ড পুজো আর উত্তর ২৪ পরগনার বন্ধুদল স্পোর্টিং ক্লাবের পুজো।

এই চারটি পুজো কমিটিকে ৫লক্ষ টাকা করে অনুদান এবং একটি সংশাপত্র দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল রাজভবনের পক্ষ থেকে। কিন্তু সেই পুরস্কার ফিরিয়ে দিতে শুরু করে একের পর এক ক্লাব। এখনও পর্যন্ত দুটি ক্লাব ফিরিয়ে দিয়েছে রাজভবনের সেই পুরস্কার। দুটি ক্লাবের পুজোই বেশ নাম করা হয়ে গিয়েছে।

দুটি পুজো কমিটিই অত্যন্ত বিনয়ের সঙ্গে রাজভবনের পুরস্কার ফিরিয়ে দিয়েছেন। তাঁদের বক্তব্য। তাঁরা এই পুরস্কারের জন্য কোনও রকম আবেদনই করেনি। কাজেই পুরস্কারের বিচারকরা কী হিসেবে তাঁদের পুজোকে পুরস্কারের জন্য বেছে নিল তা নিয়ে প্রশ্ন তুলেছেন তাঁরা।

কলকাতার পুজোয় যে কটি পুরস্কার বা প্রতিযোগিতা হয় সবগুলির একটি সুষ্ঠু প্রক্রিয়া আছে। তাতে নাম নথিভুক্ত হয় পুজো কমিটিগুলিকে। তারপরে বিচারকরা বিচার করেন সব পুজো ঘুরে েদখে। সব কিছু খতিয়ে দেখে তারপরে পুরস্কার ঘোষণা করা হয়। কিন্তু রাজভবনের পুরস্কারের ক্ষেত্রে সেসব কোনও কিছুই করা হয়নি। সেকারণেই তাঁরা পুরস্কার ফিরিয়ে দিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *