রোহিতের ভূয়সী প্রশংসায় সৌরভ

 

বেঙ্গল ওয়াচ নিউজ ডেক্স :ভারত দুরন্ত গতিতে এগিয়ে চলেছে। ছয়ে ছয় হয়ে গিয়েছে, আমি এই ফলাফলে অবাক নই। কারণ, যে দলের এমন বোলিং শক্তি রয়েছে তাদের বিরুদ্ধে রান করা মোটেই সহজ কথা নয়। মন্তব্য সৌরভ গঙ্গোপাধ্যায়ের।

তাঁর কথায়, ২২৯ দেখে মনে হতে পারে কম রানের টার্গেট। কিন্তু লখনউয়ে যেমন উইকেট হয় তাতে এই রানের পুঁজি যে জেতার পক্ষে যথেষ্ট তা আমার মনে হয়েছিল। সেটা বাস্তবেও হয়েছে।

২০১৬ সালের টি ২০ বিশ্বকাপ ফাইনালের পর কার্লোস ব্রাথওয়েটকে নিয়ে ইয়ান বিশপ বলেছিলেন, রিমেম্বার দ্য নেম। সৌরভ ঠিক সেভাবেই বিশ্বকাপের বাকি ম্যাচগুলিতে মহম্মদ শামির নাম সকলকে মনে রাখার পরামর্শ দিয়েছেন। হার্দিক পাণ্ডিয়া চোটের কারণে ছিটকে যাওয়ার পর বিশ্বকাপে ভারতের একাদশে আসেন শামি। নিজেকে দারুণভাবে মেলেও ধরেছেন।

সৌরভের কথায়, শামি সেরা ছন্দে রয়েছেন। সম্ভবত তিনি এই মুহূর্তে জসপ্রীত বুমরাহর চেয়েও ভালো বোলিং করছেন। দুই প্রান্ত থেকে বুমরাহ ও শামিকে সামলানো আগামী ম্যাচগুলিতেও ভারতের প্রতিপক্ষদের কাছে কঠিন চ্যালেঞ্জ হতে চলেছে। ভারতীয় বোলারদের পাশাপাশি অধিনায়ক রোহিত শর্মার প্রশংসাও করেছেন সৌরভ।

অন্তত ১০০টি ম্যাচে দেশকে নেতৃত্ব দেওয়ার নিরিখে সাফল্যের হারে সকলের উপরে রোহিত (সাফল্যের হার ৭৪ শতাংশ), এগিয়ে রিকি পন্টিংয়ের (৭০.৫১ শতাংশ)। সৌরভ বলেন, রোহিত গতকাল কঠিন পিচে যেভাবে ব্যাট করেছেন তা ‘এলিগ্যান্টলি সুপার্ব’। রোহিত আইপিএলে মুম্বই ইন্ডিয়ান্সকে পাঁচবার খেতাব জিতিয়েছেন। অধিনায়ক হিসেবে তাঁর দক্ষতা মাঠে দেখা যাচ্ছে। বিশেষ করে বোলার পরিবর্তনে।

ভারতের পরের ম্যাচ বৃহস্পতিবার। মুম্বইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামের উইকেটে পেস ও বাউন্স থাকবে। সেই ম্যাচে ভারতকে চ্যালেঞ্জ ছুড়তে শ্রীলঙ্কাকে নিজেদের খেলার মান অনেক উন্নত করতে হবে বলে উপলব্ধি সৌরভের। কেন না, ওই উইকেটেও শামি, বুমরাহ, মহম্মদ সিরাজকে সামলানো সহজ হবে না।

তবে মুম্বইয়েও ভারতের অশ্বমেধের ঘোড়া ছুটবে বলেই মনে করছেন মহারাজ। ব্যাটিং, বোলিং, ফিল্ডিং- তিন বিভাগেই ভারত দুরন্ত ছন্দে রয়েছে। ইডেনে ৫ নভেম্বর ভারত-দক্ষিণ আফ্রিকা ম্যাচ রয়েছে। প্রোটিয়াদেরই এই মুহূর্তে ভারতের সবচেয়ে কঠিন প্রতিপক্ষ হিসেবে বেছে নিচ্ছেন সৌরভ।

উল্লেখ্য, বিশ্বকাপে সবচেয়ে বেশি ম্যাচ জেতার নিরিখে এই মুহূর্তে ভারত রয়েছে দুইয়ে। ভারত জিতেছে ৫৯টি ম্যাচ। শীর্ষে অস্ট্রেলিয়া, তারা জিতেছে ৭৩টি ম্যাচ। ২০১৯ সালের বিশ্বকাপে ভারত প্রথম পাঁচটি ম্য়াচ জেতার পর ষষ্ঠ ম্যাচে হেরেছিল ইংল্যান্ডের কাছে। কাল অবশ্য ষষ্ঠ ম্য়াচেই ইংল্যান্ডকে ১০০ রানে উড়িয়ে দিয়েছে মেন ইন ব্লু।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *