ডেঙ্গি সতর্কতায় আয়ুর্বেদ শাস্ত্রের বার্তা

বেঙ্গল ওয়াচ নিউজ ডেস্ক ::

 

 

 

প্রতি বছরের মতো এ বছরও বর্ষা আসতেই কলকাতা সহ অন্যান্য জেলায় ডেঙ্গি বেড়েই চলেছে। চিকিৎসকেরা বলছেন, ডেঙ্গির নির্দিষ্ট কোনো ওষুধ নেই। উপসর্গ অনুযায়ী ওষুধ দিতে হয়। তবে অবশ্যই সতর্ক হওয়া যায়।

পৌরসভা ও ব্যক্তি মানুষ মশার লার্ভা সৃষ্টিকারী জল যদি পরিষ্কার রাখেন তাহলে এডিস মশার জন্ম হবে না, আর ডেঙ্গিও হবে না। এছাড়া আয়ুর্বেদ চিকিৎসায় কিছু পরামর্শ আছে।

মূলত এডিস মশার কারণে এই রোগ ছড়ায়। সেভাবে এই কোনও চিকিৎসা নেই। ওভার দ্য কাউন্টার ওষুধের মাধ্যমেই চিকিৎসা করা হয়। এবার জেনে নিন ডেঙ্গুর হাত থেকে বাঁচতে কী করবেন। আয়ুর্বেদ শাস্ত্র মতে, সবার আগে খেতে হবে পেঁপে পাতার রস। কয়েকটি তাজা পেঁপে পাতা নিন। এর পর তাকে পেস্ট করে রস বের করে নিন। এরপর এই রস পান করুন। এতে প্লেটলেট কাউন্ট বাড়বে।

এ ছাড়া শরীরে প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর জন্য গরম জলে আদা ফুটিয়ে নিন। চাইলে এতে যোগ করতে পারেন লেবুর রসও। এতে দারুণ উপকার পাবেন। আদায় রয়েছে প্রদাহরোধী বৈশিষ্ট্য। অন্যদিকে লেবুতে আছে ভিটামিন সি, যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। এই দুই উপাদান এক সঙ্গে মিশিয়ে খেলে ডেঙ্গুতে উপশম পাবেন।

এছাড়া এক্ষেত্রে আপনাকে সাহায্য করতে পারে হলুদও। এতে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট। যা ইমিউনিটি পাওয়ার বাড়াতে কাজ করে। তাই কাঁচা হলুদ খান। উপকার পাবেন।

খেতে পারেন রসুনও। প্রতিদিন খালি পেটে রসুন খান। এতে রয়েছে অ্যান্টিব্যাকটেরিয়াল ও অ্যান্টিভাইরাল বৈশিষ্ট। যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় ও শরীরকে পুষ্টি জোগায়।

তবে শেষ কথা সমাজ সচেতনটা। জল জমাতে দেবেন না। মশারি ব্যবহার করুন। প্রয়োজনে মশা তাড়াবার বিভিন্ন উপায় অবলম্বন করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *