জাপানে আবার ভূমিকম্প

বেঙ্গল ওয়াচ নিউজ ডেস্ক ::

 

 

 

অবস্থানগত কারণেই জাপান ও সংলগ্ন দ্বীপগুলো ভূমিকম্প প্রবণ অঞ্চলের মধ্যে পরে। সেই জাপানে আবার ভূমিকম্প।
বৃহস্পতিবার স্থানীয় সময় সকাল এগারোটা নাগাদ তোরিশিমা দ্বীপের কাছে শক্তিশালী ভূমিকম্পটি আঘাত হানে। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৬ দশমিক ভূমিকম্পের পরেই দেশটির পূর্ব উপকূলীয় ইজু উপদ্বীপে সুনামি সতর্কতা জারি করা হয়েছে। যদিও এখনও পর্যন্ত কোনও প্রাণহানি ও ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। তবে এখনো সমস্ত খবর এসে পৌঁছায় নি।

জাপানি সংবাদমাধ্যম সূত্রে জানা যাচ্ছে , এদিন সকাল ১১টা ১০ মিনিট নাগাদ রাজধানী টোকিও থেকে ৫৫০ কিলোমিটার দূরে দক্ষিণ প্রশান্ত মহাসাগর লাগোয়া ইজুর তোরিশিমা দ্বীপে ভূমিকম্পটি আঘাত হানে। ভূমিকম্পের উ‍ত্‍পত্তিস্থল ছিল ভূপৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার গভীরে। ভয়াবহ ভূমিকম্প অনুভূত হওয়ার পরেই সুনামি সতর্কতা জারি করেছে জাপানের আবহাওয়া অফিস। উপকূলবর্তী মানুষদের দ্রুত সরে যেতে বলা হয়েছে।

জাপানের মিটিওরোলজিক্যাল এজেন্সির পক্ষ থেকে জারি করা সতর্কতায় বলা হয়েছে, সুনামির ঢেউয়ের উচ্চতা দুই মিটার পর্যন্ত হতে পারে। শুধু ইজু দ্বীপ নয়, চিবা থেকে শুরু করে কাগোশিমা পর্যন্ত বিস্তীর্ণ এলাকাতেই সুনামি সতর্কতা জারি থাকবে। উপকূলীয় এলাকায় বসবাসকারী বাসিন্দাদের নিরাপদ আশ্রয়ে সরে যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। সমস্ত ঘটনার উপর নজর রাখা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *