ভয়াবহ ভূমিকম্পের কবলে মরক্কো

 

বেঙ্গল ওয়াচ নিউজ ডেস্ক ::ফের ভয়াবহ ভূমিকম্পের খবর। এদিন ভোরে মরক্কোয় ভূমিকম্প। রিখটার স্কেলে ভূমিকম্পের তীব্রতা ছিল ৬.৮। আফ্রিকার দেশ মরক্কোতে হওয়া এই ভূমিকম্পে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। এই ভূমিকম্পে অনেক বাড়ি ধসে পড়ে। শুরুতেই প্রায় শতিনেক মানুষের মৃত্যু খবর পাওয়া গিয়েছে। উদ্ধার অভিযান শুরু হয়েছে। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা।

ভূমিকম্পের কেন্দ্রস্থল মরক্কোর মারাকেশ শহর থেকে প্রায় ৭০ কিমি দূরে ছিল বলে জানা গিয়েছে। ভূমিকম্পটি এতটাই তীব্র ছিল যে, মারাকেশ থেকে প্রায় ৩৫০ কিমি দূরে রাদধানী রাবাতেও প্রভাব অনুভূত হয়েছে।

ভারতীয় সময় অনুযায়ী ভোর ৩.৪১-এ এই ভূমিকম্পটি হয়। ইউনাইডেট স্টেটস জিওলজিক্যাল সার্ভের রিপোর্ট অনুসারে, এটি গত ১২০ বছরের মধ্যে উত্তর আফ্রিকায় আঘাত হানা সব থেকে শক্তিশালী ভূমিকম্প। ইউএসজিএস জানিয়েছেন, ১৯০০ সাল থেকে এই এলাকার ৫০০ কিমির মধ্যে এমসিক্স কিংবা তার থেকে বড় ভূমিকম্প হয়নি। এখানে এম৫ মাত্রার ৯ টি ভূমিকম্প রেকর্ড করা হয়েছে।

এই ভূমিকম্পে রামাকেশ শহরের অনেক পুরনো বাড়ি ভেঙে পড়েছে। ভূমিকম্পের পরে অনেকেই আশঙ্কায় ঘর থেকে বেরিয় বইরে অবস্থান করছেন। সোশ্যাল মিডিয়ায় ভূমিকম্প সংক্রান্ত ছবি ও ভিডিও শেয়ার করা হচ্ছে।

এদিকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ভূমিকম্পে যাঁরা প্রাণ হারিয়েছেন, তাঁদের প্রতি সমবেদনা প্রকাশ করেছেন। তিনি বলেছেন, মরক্কোর ভূমিকম্পে জীবন ও সম্পত্তির ক্ষয়ক্ষতিতে ভারত দুঃখিত। ভারত এই কঠিন সময়ে মরক্কোকে সবরকম সাহায্য করতে প্রস্তুত বলেও জানিয়েছেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *