স্কিন ক্যান্সারের চির শত্রু – গ্রীন টি

বেঙ্গল ওয়াচ নিউজ ডেস্ক ::

 

 

 

 

ইদানিং নানা ধরনের ক্যানসারের মধ্যে স্কিন ক্যানসারের সংখ্যা বেড়ে চলেছে। বলা হচ্ছে, পরিবেশে প্রচুর কর্বন মনোক্সাই ও সূর্যের অতি বেগুনি রশ্মির কারণেই স্কিন ক্যানসারের বাড়-বাড়ন্ত। কিন্তু প্রকৃতি আমাদের দিয়েছে গ্রীন টি। নিয়ম মেনে নিয়মিত গ্রীন টি পান করুন। ত্বকের ক্যানসার দূরে থাকবে। ওজন কমানো থেকে শরীর ঝরঝরে রাখা— গ্রিন টি-র ভূমিকা সবেতেই অনবদ্য। তবে শুধু শরীর নয়। গরমে ত্বক যত্নে রাখতেও এই চা ব্যবহার করতে পারেন। এই চায়ে থাকা অ্যান্টি-অক্সিড্যান্ট উপাদান ত্বকে ক্যানসারের ঝুঁকি কমায়। রোদে বেরোলেই অনেকের ত্বক লাল হয়ে যায়, জ্বালা করে। ত্বকে়র মৃতকোষ দূর করতেও গ্রিন টি-র ব্যবহার করতে পারেন। হাতে এক চা চামচ গ্রিন টি-র পাতা ও ফেসওয়াশ নিয়ে সারা মুখে হালকা হাতে সারা মুখে ঘষে নিন। মিনিট তিনেক করার পর জল দিয়ে ধুয়ে ফেলুন।হাতেনাতে ফল পাবেন।

ত্বকের যত্নে গ্রীন টির ব্যবহার রীতি ও তার ফলাফল –

১) টোনার হিসাবে – রাস্তার ধুলোবালিতে ত্বকের বারোটা বাজে। যাঁদের তৈলাক্ত ত্বক তাঁদের ত্বকের সমস্যা আরও বেশি। তাই বাড়ি ফিরেই টোনার ব্যবহার করা ছা়ড়া উপায় নেই। গ্রিন টি কিন্তু টোনার হিসাবে দারুণ কাজ করে। বেশি করে গ্রিন টি বানিয়ে কাচের শিশিতে ভরে রাখুন। রাস্তা থেকে ফিরে বা রাতে ঘুমনোর আগে এই টোনার ব্যবহার করুন।

২) ফেসপ্যাক হিসাবে – গ্রিন টি-র একটি ব্যাগ গরম জলে ডুবিয়ে ঘণ্টা খানেক রেখে দিন। জল ঠান্ডা হয়ে গেলে টি ব্যাগটি কেটে চা পাতাগুলি বার করে একটি কাচের পাত্রে রাখুন। এক টেবিল চামচ বেকিং সোডা, এক চা চামচ মধু, কয়েক ফোঁটা ল্যাভেন্ডার তেল আর অ্যালো ভেরা জেল মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। গ্রিন টি ফেসপ্যাকটি মুখে লাগানোর আগে অবশ্যই মুখ ভাল করে পরিষ্কার করে নিন। ফেসপ্যাকটি লাগিয়ে ১০ থেকে ১৫ মিনিট রাখুন। এ বার গরম জলে তোয়ালে ভিজিয়ে হালকা হাতে মুখ মুছে নিন।

৩) দিনে ২/৩ কাপ গ্রীন টি পান করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *