যুদ্ধ বিরতি চাইছে হামাস

বেঙ্গল ওয়াচ নিউজ ডেস্ক ::

 

 

 

 

অন্তত এক পক্ষ এবার যুদ্ধ বিরতির কথা বললেন। বুঝিয়ে শুরু করেছে যে যুদ্ধ শুধু মৃত্যু ডেকে আনে। তিন সপ্তাহ ধরে চলছে হামাস ইসরাইল সংঘাত। এবার যুদ্ধবিরতি চায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী এ সংগঠনটি। তাদের পক্ষ থেকে জানানো হয়েছে, ইসরাইল যুদ্ধবিরতিতে রাজি না হলে বন্দিদের মুক্তি দেওয়া হবে না।
ইসরাইলের সঙ্গে চলমান সংঘাতের মধ্যেই রাশিয়া গেছে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসের একটি প্রতিনিধিদল। এ প্রতিনিধিদলের সদস্য আবু হামিদ বলেছেন, বেসামরিক ইসরাইলি নাগরিকদের মুক্তি দিতে চায় হামাস। তবে এর জন্য অবশ্যই যুদ্ধবিরতি করতে হবে। ইজরাইল আক্রমনের জোর অনেক বাড়িয়ে দিয়েছে। ফলে গভীর সংকটে হামাস।

মধ্য প্রাচ্যের এই সংকট ছড়িয়ে পড়ছে সমস্ত বিশ্বে। এটা যথেষ্ট উদ্বেগের বিষয়। মস্কোর সাংবাদিক ইউলিয়া শাপোভালোভা বলেন, হামাস প্রতিনিধিদলের এ সফরকে মূলত রাশিয়ার পক্ষ থেকে একটি বার্তা প্রচারের প্রচেষ্টা হিসেবে দেখা হচ্ছে যে, রাশিয়া এই ঘটনার বাইরে নেই। মস্কো দেখাতে চায় যে, একটি গুরুত্বপূর্ণ আঞ্চলিক শক্তি হিসেবে এখানেও রাশিয়া আছে, যারা হামাসের প্রতিনিধিদের সঙ্গে দেখা করার মাধ্যমে সংঘাতের মধ্যস্থতার চেষ্টা করে। এদিকে, হামাসের সামরিক শাখা আল-কাসসাম ব্রিগেড দাবি করেছে, তাদের কাছে বন্দি থাকা অন্তত ৫০ জন ইসরাইলি নিজ দেশেরই বোমা হামলায় মারা গেছে। গত বৃহস্পতিবার রাতে একটি টেলিগ্রাম চ্যানেলে পোস্ট করা বিবৃতিতে আল-কাসসাম ব্রিগেড বলে, ধারণা করা হচ্ছে, ইহুদিবাদী হামলা ও গণহত্যার ফলে গাজা উপত্যকায় নিহত ইহুদি বন্দির সংখ্যা প্রায় ৫০ ছুঁয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *