আন্তর্জাতিক – সিরিয়ায় মার্কিন হামলা – নতুন যুদ্ধের ইঙ্গিত

বেঙ্গল ওয়াচ নিউজ ডেস্ক ::

 

 

 

বিশ্বের উপর নিজের আধিপত্ব বজায় রাখার জন্য আমেরিকা সবসময় সচেষ্ট। এই মুহূর্তে একদিকে ইউক্রেন রাশিয়া ও অন্য দিকে হামাস ইসরাইল যুদ্ধে বিপর্যস্ত পৃথিবী। আর সেই পরিস্থিতিতে আবার নতুন যুদ্ধের ইঙ্গিত। এই প্রেক্ষাপটে সিরিয়ায় ইরানের একটি অস্ত্রভাণ্ডারে হামলা চালাল মার্কিন বোমারু বিমান। হামলায় মৃত্যু হয়েছে ৯ জনের। আন্তর্জাতিক সংবাদসংস্থা সূত্রে জানা যাচ্ছে, বুধবার পূর্ব সিরিয়ায় ইরানের একটি অস্ত্রভাণ্ডারে বোমা ফেলে মার্কিন ফৌজের এফ-১৫ যুদ্ধবিমান। ওই হামলায় মৃত্যু হয়েছে ৯ জনের। তার পরই আমেরিকার প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিন বলেন, সিরিয়ায় মার্কিন সেনাকে নিশানা করা হচ্ছে। তাই এই প্রত্যাঘাত করতে তারা বাধ্য হয়েছে।

এক বিবৃতি জারি করে অস্টিন বলেন, “পূর্ব সিরিয়ায় ইরানের সেনাবাহিনীর ইসলামিক রেভলিউশনারি গার্ড কোরের একটি অস্ত্রভাণ্ডারে বিমান থেকে বোমাবর্ষণ করা হয়েছে। ইরাক ও সিরিয়ায় মার্কিন সেনাকর্মীদের বিরুদ্ধে কাডস ফোর্সের হামলার জবাব দেওয়া হয়েছে। প্রয়োজনে আরও কড়া পদক্ষেপ করা হবে।”
ইজরায়েল-হামাস যুদ্ধের ঘোলা জলে মাছ ধরতে তৎপর হয়েছে ইরান। হামাসকে মদত জোগাচ্ছে তেহরান। দেশটির প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি সাফ বলেছেন, হামাসকে নিয়ে তিনি গর্বিত। লেবাননের সশস্ত্র হেজবোল্লা গোষ্ঠীও রাইসি সরকারের অঙ্গুলি হেলনে চলে। ইউক্রেন যুদ্ধের আবহে মধ্যপ্রাচ্যে সেকেন্ড ফ্রন্ট খুলতে হামাসকে ব্যবহার করছে রাশিয়াও। ইরাক ও সিরিয়ায় মার্কিন ফৌজের সঙ্গে লড়াইয়ে বিভিন্ন মিলিশিয়াগুলোকে হাতিয়ার ও টাকা জোগাচ্ছে ইরান। ইজরায়েল-হামাস সংঘাতকে বৃহত্তর মধ্যপ্রাচ্যে ছড়িয়ে দিতেই এই ষড়যন্ত্র।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *