ভুটান-চিন বৈঠক — উদ্বিগ্ন ভারত

বেঙ্গল ওয়াচ নিউজ ডেস্ক ::

 

 

 

ভারত চিন সীমান্ত সমস্যা দীর্ঘ দিনের। সেই সমস্যাকে কেন্দ্র করে মাঝে মাঝেই অরুণাচলে লাল ফৌজ গন্ডগোল বাঁধানোর চেষ্টা করে। এবার অন্য এক সমস্যা। প্রসঙ্গত উল্লেখ্য সিকিমের কাছে ডোকালায় তিনটি দেশের সীমান্ত ভাগ রয়েছে। ভারত, ভুটান এবং চিন।
ভুটান চিনের সঙ্গে সীমান্ত জটিলতা মেটাতে বৈঠকে বসছে এর অর্থ খুব একটা সুবিধার নয়। ভারতের বন্ধুদেশ ভুটান। সেখানে যেতে পাসপোর্ট লাগে না ভারতীয়দের। শুধু পারমিট হলেই চলে। জীবন ধারনের জন্য ভুটান ভারতের উপরেই সবচেয়ে বেশি নির্ভরশীল। ভুটানের রাজার সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েেছ ভারতের। তারপরেও চিনের সঙ্গে ভুটানের সীমান্ত নিয়ে বৈঠককে খুব একটা সহজ চোখে দেখছে না দিল্লি। কারণ ওই সমস্যা নিয়ে বৈঠক করতে হলে অবশ্যই ভারতকে যুক্ত করতে হবে ।

গত মঙ্গলবার ভুটানের বিদেশমন্ত্রীর সঙ্গে বৈঠক করেছে চিনের ভাইস প্রেসিডেন্ট এমনকী চিনের বিদেশমন্ত্রীর সঙ্গেও বৈঠক হয়েছে। পর পর দুই দফায় তাঁরা বৈঠক করেছেন। ভুটানের রাজধানী থিম্ফুতে বসেছিল বৈঠক। বৈঠক ইতিবাচক হয়েছে বলে জানিয়েছেন ভুটানের বিদেশমন্ত্রী। তিনি জানিয়েছেন ভুটান এবং চিনের কূটনৈতিক সম্পর্ক অত্যন্ত মজবুত রয়েছে। চিনের বিদেশমন্ত্রী বলেছেন চিন সবসময় ভুটানের সার্বভৌমত্ব এবং স্বাধীনতাকে সম্মান করে। ভুটানের সঙ্গে চিনে ৭৩৪ স্কোয়ার কিলোমিটার সীমান্ত এলাকা নিয়ে বিবাদ রয়েছে রয়েছে। এই পরিস্থিতিতে এই দ্বিপাক্ষিক বৈঠক নিয়ে উদ্বিগ্ন ভারত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *