পূর্বাঞ্চলের বিভিন্ন রাজ্যজুড়ে চলছে কিষান বিকাশ ট্রাস্টের উদ্যোগে বিনামূল্যে গৃহশিক্ষক যোজনা

শ্রীজিৎ চট্টরাজ : ১৯৯৭ থেকে বেশ কিছু সামাজিক দায়বদ্ধ মানুষ নিজেদের প্রচেষ্টায় গড়ে তোলেন সমাজসেবী সংগঠন কিষান বিকাশ ট্রাস্ট। কিছু বিদেশি আর্থিক সহায়তা ও দেশের সামাজিক দায়বদ্ধ মানুষের ঐকান্তিক সহযোগিতায় এখন গৃহ শিক্ষক যোজনা পরিষেবা দিচ্ছে এই সংগঠন।

পশ্চিমবঙ্গ সহ বিহার ও ওড়িশায় করোনা পরবর্তী সময়ে আর্থিক দুর্বল পরিবারের শিশুদের বিনামূল্যে শিক্ষক নিয়োগ করা হচ্ছে। শিক্ষক শিক্ষিকারা পাচ্ছেন মাসে আড়াই হাজার টাকা পারিশ্রমিক। যোজনার অন্তর্ভুক্ত ছাত্রছাত্রীরা পাচ্ছে টিফিন বাবদ মাসিক একশ টাকা। অসুস্থ্ হলে এককালীন হাজার টাকা।

সম্পূর্ণ বিনামূল্যে আর্থিক দুর্বল ছাত্রছাত্রীদের গৃহশিক্ষক যোজনায় অন্তর্ভুক্ত করার পাশাপশি সমাজে পিছিয়ে পড়া নারীদের স্বনির্ভর করে তোলার জন্য বিনামূল্যে বিউটিশিয়ান কোর্স, নার্সিং কোর্স টেলারিং কোর্স করার প্রাথমিক ব্যবস্থা করা হয়েছে।সংগঠনের কর্মযজ্ঞ সম্বন্ধে সাংবাদিকদের অবগত করাতে বুধবার দুপুরে কলকাতা প্রেসক্লাবে এক সাংবাদিক বৈঠকের আয়োজন করা হয়।

সংগঠনের পক্ষে সেখানে হাজির ছিলেন_ যোজনা সঞ্চালক দীপক মাহাতো, পারভেজ আলী মোল্লা, কার্তিক সামন্ত , নিতাই ঘোষ, চণ্ডী ঘোষ প্রমুখ। সংগঠনের অন্যতম সঞ্চালক অর্পিতা সামন্ত জানালেন, যেসব আর্থিক দুর্বল মহিলারা স্বনির্ভর হতে হাতে কলমে বিভিন্ন পেশাদারী শিক্ষাক্রম বিনামূল্যে পেতে চান তাঁরা সংগঠনের কার্যালয়ে যোগাযোগ করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *