কলকাতার গর্বের উপনগরী নিউ টাউনে ২০ এপ্রিল থেকে হতে চলেছে গ্রীষ্মকালীন নিউ টাউন প্রিমিয়ার লীগ ক্রিকেট প্রতিযোগিতা

শ্রীজিৎ চট্টরাজ : ক্রিকেট কথাটির অর্থ ঝিঁঝিঁ পোকার ডাক। ইংল্যান্ডে খেলাটি জনপ্রিয় হওয়ার সঙ্গে সঙ্গে উপনিবেশ ভারতেও মূলত ধনী রাজাদের হাত ধরেই ক্রিকেটে এসে পৌঁছয়। ক্রেমব্রিজের ছাত্র রাজপুত রাজা কে এস রণজিৎ সিংজি প্রতিভার ক্যারিশমা দেখালেও নেটিভ হিসেবে ইংল্যান্ড টেস্ট দল থেকে বাদ পড়েন। খেলা হয় লর্ডস এ। প্রবল সমালোচনার ঝড় ওঠে টাইমস্ পত্রিকায়। বাধ্য হয়ে ইংল্যান্ড এই ভারতীয় রাজাকে যোগ্যতর স্বীকৃতি দিয়ে ওল্ড টাফোর্ডের দ্বিতীয় টেস্টে দলে নিতে বাধ্য হলো। সেই টেস্টে ইংল্যান্ড দলকে বিপদের হাত থেকে এই ভারতীয় রাজা উদ্ধার করেন।

সুদীপ্ত মুখার্জি, উদ্যোক্তা, ক্রিকেটার

পাতিয়ালার মহারাজা ভূপিন্দর সিং পার্শ্বি, হিন্দু ও মুসলিম ভারতীয়দের নিয়ে দল গড়ে ১৯১১ সালে প্রথম ক্রিকেট খেলতে যান ইংল্যান্ডে। ১৯২৭ সালে১৬ ডিসেম্বর মুম্বাইয়ের জিমখানা মাঠে প্রথম ইংল্যান্ডের মেরিলিবোন ক্রিকেট ক্লাবের মুখোমুখি হয় ভারতীয় টিম।ইংল্যান্ডের তৎকালীন প্রধান বিচারপতি লর্ড হ্যালিসম ছিলেন এম সি সি র সভাপতি বিদ্রুপ করে তিনি বলেছিলেন যাই হোক,শেষপর্যন্ত আর কিছু না হক ক্রিকেটে ভারত স্বায়ত্বশাসন লাভ করেছে। এরপর সময়ের স্রোতে ভারতের ক্রিকেট টিম আজ বিশ্ব বন্দিত। করপোরেট দুনিয়ার সংযোজন আই পি এল খেলায় খেলতে বিশ্বের তাবড় তাবড় খেলোয়াড়রা মুখিয়ে থাকেন। এই মুহূর্তে গ্রীষ্মের পারদ যত ঊর্ধ্বমুখী হচ্ছে , তার চেয়ে বেশি বোধহয় উত্তেজনার পারদে ফুটছে এশিয়ার ক্রিকেটপ্রেমী মানুষ ।

অভিষেক দে সরকার, উদ্যোক্তা

আই পি এল জ্বরে কাতর কলকাতার বাঙালিকে আরও উত্তেজনার ঘোড়ায় সওয়ার করল এন পি এল।কলকাতার ক্রিকেটপ্রেমীদের জন্য নতুন সংযোজন নিউ টাউন প্রিমিয়ার লীগ। খেলার ছলে খেলার সূত্রপাত দু বছর আগে। নতুন উপনগরীর বাসিন্দারা সাদরে বরণ করে নেয় এই ক্রিকেট প্রতিযোগিতা। এবছর তাই দ্বিগুণ উৎসাহে গ্রীষ্মকালীন এন পি এল টুর্নামেন্টের আয়োজন করেছেন স্থানীয় ক্রিকেটপ্রেমীরা। এন পি এল লিগে৮ টি দলে ১২০ জন খেলোয়াড় অংশ নিচ্ছেন। রোজ দুটি করে খেলা হবে বিকেল পাঁচটা থেকে। অনুষ্ঠানটির মুখ্য আয়োজকদের মধ্যে আছেন সুদীপ্ত মুখার্জি , অভিষেক দে সরকার, দেবেন্দ্রকুমার, আকাঙ্ক্ষা পাণ্ডে, সিদ্ধার্থ দীক্ষিত, অভিরূপ সেনশর্মা প্রমুখ।

আকাঙ্ক্ষা পাণ্ডে, উদ্যোক্তা

কলকাতা ও জেলা স্তরের খেলোয়াড়দের উৎসাহিত করতে মজার ছলে আই পি এলের ধাঁচে অকশন বিট অনুষ্ঠিত হলো নিউ টাউনের অভিজাত অ্যারিষ্টোক্রেট হোটেলের ব্যাঙ্কওয়েটে।হাজির ছিলেন কলকাতা ও জেলার নবীন ক্রিকেটাররা। অনেকেই তাঁদের মধ্যে শৌখিন খেলোয়াড়। লাখ লাখ টাকার অকশনে নিলামে দল তৈরি হলো। মোট ছটি দল অংশ নিচ্ছে।দলের নামকরণও হয়েছে আই পি এলের অনুকরণে। নিউ টাউন চ্যালেঞ্জার্স, নিউ টাউন ডেয়ার ডেভিলস , নিউ টাউন গ্ল্যাডিয়েটরস , নিউ টাউন নাইট রাইডার্স, নিউ টাউন রয়েলস্, নিউ টাউন সুপার জায়েন্টস, নিউ টাউন সুপারকিংস ও নিউ টাউন টাইটানস। আই সি সি নিয়ম মেনে গোলাপী বলে খেলা হবে।ক্রিকেটপ্রেমীরা ২০ এপ্রিল থেকে বিনা টিকিটে খেলা দেখার সুযোগ পাবেন।খেলা হবে নিউটাউনের যুবরাজ সিং একাডেমী মাঠে। অকশন বিট নিয়ে নিউ টাউনের ক্রিকেটপ্রেমীদের উৎসাহ ছিল দেখার মত।

সঞ্জয় মজুমদার, এ্যারস্টোক্রাট হোটেলের কর্ণধার

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *