বুথ ফেরৎ সমীক্ষা – মধ্যপ্রদেশে SC /ST র ভোট কংগ্রেসের বাক্সে

বেঙ্গল ওয়াচ নিউজ ডেস্ক ::

 

 

 

 

মধ্যপ্রদেশের বুথ ফেরৎ সমীক্ষায় যাওয়ার আগে ২০১৮ সালের ফলাফল একবার দেখে নেওয়া দরকার। ২০১৮-য় বিজেপি জিতেছিল ১০৯ আসনে। ১১৪টি আসন পেয়েছিল কংগ্রেস। আর ২টি আসন পেয়েছিল বিএসপি এবং ৭টি আসন গিয়েছিল অন্যান্যদের কাছে। এখানে কংগ্রেস ও বিজেপি ছিল একদম পাশাপাশি।

এবার এ বছরের প্রবনতার কথা। মধ্য প্রদেশে জয় পেতে পারে কংগ্রেস। পোলস্ট্র্যাটের সমীক্ষা অনুযায়ী, এই রাজ্যে কংগ্রেস ১১১ থেকে ১২১টি আসন পেতে পারে। আর বিজেপি পেতে পারে ১০৬ থেকে ১১৬টি আসন। তবে অন্যান্য সমীক্ষা অন্য ইঙ্গিত দিচ্ছে। টুডেইজ চাণক্য, ম্যাট্রিজ-সহ অন্যান্য সমীক্ষা সংস্থার বুথ ফেরত সমীক্ষা কিন্তু বিজেপিকে এগিয়ে রেখেছে। টুডেইজ চাণক্য পরিচালিত বুথ ফেরত সমীক্ষায় বিজেপি ১৫০টিরও বেশি আসন পাবে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে। কংগ্রেস আটকে থাকবে ৭০-৮০টি আসনে। আর ম্যাট্রিজ পরিচালিত এক্সিট পোলে বলা হয়েছে, বিজেপি পেতে পারে ১১৮ থেকে ১৩০ আসন। আর কংগ্রেস পেতে পারে ৯৭ থেকে ১০৭টি আসন। সিএনএক্স-এর বুথ পেরত সমীক্ষাতেও বলা হয়েছে, বিজেপি পেতে পারে ১১৬টি আসন, আর কংগ্রেস ১১১টি। তবে উল্লেখযোগ্য হলো
পোলস্ট্র্যাটের বুথ ফেরত সমীক্ষায় আরও দেখ গিয়েছে, মধ্য প্রদেশে তফশিলি জাতি ও উপজাতি ভোটারদের সমর্থন পেয়েছে কংগ্রেস। আর উচ্চবর্ণের সমর্থন রয়েছে বিজেপির দিকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *