RBI Fines Amazon: অ্যামাজন পে-কে ৩ কোটির জরিমানা, RBI নিল কড়া পদক্ষেপ

নজরে সমাজ, নজরে দেশ

Amazon Pay In Trouble: অনলাইনে অ্য়ামাজনের ওষুধ বিক্রি নিয়ে আপত্তি উঠেছিল আগেই। এবার অ্যামাজন পে-র বিরুদ্ধে জরিমানা করল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI)।

রিজার্ভ ব্যাঙ্কের নির্দেশ অমান্য, বিপুল টাকা জরিমানা করা হল অ্যামাজন পে-কে।

Amazon Pay In Trouble: অনলাইনে অ্য়ামাজনের ওষুধ বিক্রি নিয়ে আপত্তি উঠেছিল আগেই। এবার অ্যামাজন পে-র বিরুদ্ধে জরিমানা করল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI)। তিন কোটিরও বেশি টাকা জরিমানা করা হয়েছে কোম্পানিকে। মূলত, কেওয়াইসি-র নিয়ম অনুসরণ না করার জন্য়ই ফাইন করা হয়েছে অ্যামাজন পে-কে।

RBI Fines Amazon: কী বলেছে অ্য়ামাজন ?
আরবিআই একটি প্রেস বিজ্ঞপ্তি করে জানিয়েছে, অ্যামাজন পে ইন্ডিয়ার উপর 3.06 কোটি টাকা জরিমানা করেছে। কেওয়াইসি-র নিয়মগুলি অনুসরণ না করার জন্যই এই ব্যবস্থা নেওয়া হয়েছে। RBI আরও জানিয়েছে, কোম্পানি PPI সংক্রান্ত 27 আগস্ট 2021-এ জারি করা মাস্টার অর্ডার মেনে চলছে না। পাশাপাশি KYC সংক্রান্ত 25 ফেব্রুয়ারির 2016-র মাস্টার অর্ডারও মানছে না অ্য়ামাজন পে। যে কারণে এই বিপুল আর্থিক জরিমানা করা হয়েছে কোম্পানিকে। এর আগে কোম্পানিকে এই বিষয়ে শোকজ করেছিল আরবিআই। কেন অ্য়ামাজন পে-কে নিয়ম বিরুদ্ধ কাজ করার জন্য জরিমানা করা হবে না, তা জানতে চেয়েছিল রিজার্ভ ব্যাঙ্ক ।

Amazon Pay In Trouble: অ্যামাজন পে ইন্ডিয়া ই-কমার্স কোম্পানি হল অ্যামাজন ইন্ডিয়ার একটি ডিজিটাল পেমেন্ট প্লাটফর্ম। এখানে গ্রাহকরা টাকা রাখতে ও এর মাধ্যমে কেনাকাটা করতে পারেন।

Online Drug Selling Notice: অনুমতিপত্র বা লাইসেন্স ছাড়াই অনলাইনে দেদার বিকোচ্ছে ওষুধ। দেশের ওষুধ নিয়ন্ত্রক সংস্থার অনুমতি ছাড়াই চলছিল এই কারবার। যার জেরে এবার ফ্লিপকার্ট, অ্যামাজন-সহ মোট ২০ টি সংস্থাকে নোটিস ধরাল ড্রাগস কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া (DCGI)।

Amazon Flipkart In Trouble: আইন ভঙ্গ নিয়ে কী বলেছে সরকার ? 
অতীতেও ঘটেছে এই ঘটনা। আগেও কিছু ওষুধের ক্ষেত্রে অনলাইনে লেনদেন নিয়ে প্রশ্ন তুলেছিল ড্রাগস কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া (DCGI)। এবার একই ঘটনার পুনরাবৃত্তি ঘটল। অ্যামাজন, ফ্লিপকার্ট হেলথ প্লাসের মতো অনলাইন ওষুধ বিক্রেতাদের বিরুদ্ধে ব্যবস্থা নিল DCGI। কেন  ওষুধের লাইসেন্স ছাড়া অনলাইনে এগুলি বিক্রি করা হচ্ছে, তার জন্য শোকজ নোটিস পাঠিয়েছে সংস্থা।

Online Drug Selling Notice: কীসের ভিত্তিতে এই শোকজ নোটিস ?
গত ১২ ডিসেম্বরের সূত্র ধরে এই এই নোটিস পাঠানো হয়েছে কোম্পানিগুলিকে । দিল্লি হাইকোর্টের একটি নির্দেশর প্রেক্ষাপটে অনলাইন বিজনেস জায়ান্টদের পাঠানো হয়েছে এই বার্তা। গত ৮ ফব্রুয়ারি DCGI ভিজি সোমানি এই নোটিস পাঠিয়ছেন কোম্পানিগুনিকে। সংবাদ সংস্থা পিটিআই-এর রিপোর্ট বলছে, কোনও বৈধ অনুমতিপত্র ছাড়া অনলাইনে ওষুধ বিক্রি করতে পারবে না ফ্লিপকার্ট, অ্যামাজনের মতো কোম্পানিগুলি। দিল্লি হাইকোর্ট এই নির্দেশ দেওয়ার পরই অনলাইন কোম্পানিগুলির বিরুদ্ধে ব্যবস্থা নিতে উঠেপড়ে লেগেছে সংস্থা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *