এবার সমুদ্রযান পাঠাচ্ছে ভারত

বেঙ্গল ওয়াচ নিউজ ডেস্ক ::এবার সমুদ্র অভিযানে নামবে ভারত। মহাকাশ অভিযানে চাঁদের মাটি ছোঁয়ার পর সূর্যযান পাঠিয়েছে ইসরো। তারপর ভারতের পক্ষ থেকে সমুদ্রযান সাবমার্সিবল মৎস্য ৬০০০ পাঠানোর পরিকল্পনা করা হয়েছে। সাবমার্সিবল মৎস্য ৬০০০-এর ছবি শেয়ার করে কেন্দ্রীয়মন্ত্রী কিরেন রিজিজু সেই বার্তা দিয়েছেন।

অর্থাৎ মহাকাশে চন্দ্রযান ও সূর্যযান পাঠানোর পর এবার সমুদ্র অভিযানে মৎস্য ৬০০০ পাঠানো হচ্ছে। ভারতের ‘সমুদ্রযান মিশনের’ অংশ হিসাবে সাবমার্সিবল মৎস্য় ৬০০০ গভীর মহাসাগর অন্বেষণ করবে। তার প্রস্তুতি চলছে চেন্নাইয়ের ন্যাশনাল ইনস্টিটিউট অফ ওশিয়ান টেকনোলজি বা এনআইওটিতে।

এনআইওটি সমুদ্রযান তৈরি করেছে। শীঘ্রই সেই অভিযান শুরু হবে। চাঁদের দক্ষিণ মেরুতে সফল অবতরণের পর, ভারত এখন গভীর-সমুদ্র অনুসন্ধান এবং জীববৈচিত্র্যের মূল্যায়নের জন্য সমুদ্রের ৬ কিলোমিটার গভীরতায় তিন জন মানুষকে পাঠানোর লক্ষ্যমাত্রা স্থির করা হয়েছে।

কেন্দ্রীয় মন্ত্রী কিরেন রিজিজু ‘মৎস্য ৬০০০’-এর ছবি শেয়ার করেছেন। সেই ছবিতে দেখা যাচ্ছে ভারতের ‘সমুদ্রযান মিশনের’ অংশ হিসাবে একটি সাবমার্সিবল গভীর মহাসাগর অন্বেষণের জন্য প্রস্তুতি নিচ্ছে। তিনি জানান, এই প্রকল্পটি সমুদ্রের বাস্তুতন্ত্রকে ব্যাহত করবে না।
রিজিজু বলেন, “ডিপ ওশান মিশন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীজি’র ‘ব্লু ইকোনমি’ দৃষ্টিভঙ্গিকে সমর্থন করে। দেশের অর্থনৈতিক বৃদ্ধি, জীবিকা ও চাকরির উন্নতি এবং সমুদ্রের ইকোসিস্টেম স্বাস্থ্য সংরক্ষণের জন্য সমুদ্র সম্পদের টেকসই ব্যবহারের জন্য এই মিশনের পরিকল্পনা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *