বিজ্ঞান খবর- বৃহস্পতি গ্রহতেও হয় পৃথিবীর মতো বজ্রপাত

বেঙ্গল ওয়াচ নিউজ ডেস্ক ::

 

 

 

সূর্যকে কেন্দ্র করে প্রদক্ষিণরত সব গ্রহগুলোকে নিয়ে বিজ্ঞানীদের অনেক কৌতূহল। তার মধ্যে বৃহস্পতির খোঁজ খবর নেবার চেষ্টা করেই চলেছে নাসা। সম্প্রতি তাদের হাতে এসেছে একটি পুরোনো ছবি। সেখান থেকেই আকাশ বিজ্ঞানীদের ধারণা পৃথিবীর মতো বৃহস্পতিতেও হয় বজ্রপাত। বৃহস্পতি গ্রহকে নজরে রাখতে আমেরিকার মহাকাশ গবেষণা সংস্থা (নাসা) থেকে যে মহাকাশযানটি পাঠানো হয়েছে, তার নাম জুনো। সেই জুনোর ক্যামেরাতেই ধরা পড়েছে বৃহস্পতিতে বজ্রপাতের অভিনব ছবি।

জুনোর ক্যামেরা তোলা পুরনো একটি ছবি সম্প্রতি সকলের সঙ্গে ভাগ করে নিয়েছে নাসা। তারা যে ছবি প্রকাশ করেছে, তাতে দেখা গিয়েছে গোলাকার গ্রহপৃষ্ঠের উপরের দিকে ছোট্ট একটি সবুজ আলোর বিন্দু। সেটাই বৃহস্পতির বিদ্যুৎচমক, দাবি বিজ্ঞানীদের। সকলেই বিজয়টি নিয়ে সহমত হয়েছে।

নাসা সূত্রে জানা যাচ্ছে, ছবিটি জুনো থেকে তোলা হয়েছিল ২০২০ সালের ২০ ডিসেম্বর। নাসার বিজ্ঞানী কেভিন এম. গিল ২০২২ সালে পুরনো তথ্য ঘাঁটাঘাঁটি করতে গিয়ে ছবিটি আবিষ্কার করেন। সম্প্রতি তা প্রকাশ করা হয়েছে। বিজ্ঞানীরা জানিয়েছেন, পৃথিবীতে যে ভাবে বজ্রপাত হয়, বৃহস্পতিতে তার নিয়ম কিছুটা আলাদা। পৃথিবীতে জলবিন্দু জমে মেঘ হয়। সেই মেঘে হয় বজ্রপাত। সাধারণত পৃথিবীর নিরক্ষীয় এলাকায় বজ্রপাত বেশি হয়ে থাকে। কিন্তু বৃহস্পতির ক্ষেত্রে বজ্রপাত হয় মেরু প্রান্তে। অ্যামোনিয়া এবং জলের সংমিশ্রণে তৈরি মেঘে এই বজ্রের জন্ম। তাই বৃহস্পতির বজ্রপাত পৃথিবীর চেয়ে আলাদা। এই নিয়ে এখনো গবেষণার অনেক সুযোগ আছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *