এবারের দীপাবলিতে ভাঙল আগেকার সব রেকর্ড

বেঙ্গল ওয়াচ নিউজ ডেস্ক ::

 

 

 

 

দীপাবলি শেষ, উৎসবের মাস শেষের পথে। তারই মধ্যে দীপাবলিতে সাধারণ মানুষ প্রচুর প্রদীপ জ্বালিয়েছে। খাওয়া-দাওয়া হয়েছে বিস্তর। এই দীপাবলিতে মানুষের হাত দিয়ে কত টাকা বেরিয়েছে সেই প্রশ্ন স্বাভাবিকভাবেই ওঠে। প্রকাশিত খবর অনুযায়ী, এবারের অঙ্ক ৩.৭৫ লক্ষ কোটি টাকার বেশি। অর্থাৎ আগেকার সব রেকর্ড এবারের দীপাবলি ভেঙে দিয়েছে।

দীপাবলিতে সারা দেশে যে ৩.৭৫ লক্ষ কোটি টাকার বেশি ব্যবসা হয়েছে, সে ব্যাপারে বিবৃতি দিয়েছেন, কনফেডারেশন অফ অল ইন্ডিয়া ট্রেডার্স-এর জাতীয় সভাপতি বিসি ভরতিয়া এবং জাতীয় সাধারণ সম্পাদক প্রবীণ খাণ্ডেলওয়াল। তাঁরা আরও জানিয়েছেন, দেশবাসী ভারতীয় পণ্য ব্যাপকভাবে ক্রয় করেছেন। এখনও গোবর্ধন পুজো, ভাইফোঁটা, ছট পুজো-র মতো উৎসব বাকি থাকায় আরও ৫০ হাজার কোটির ব্যবসার সম্ভাবনা রয়েছে।

এদিকে এবারের দিওয়ালিতে ব্যবসায় একলক্ষ কোটি টাকার বেশি ক্ষতির মুখে পড়েছে চিন। আগের বছরগুলিতে দীপাবলিতে, চিনে তৈরি পণ্য ৭০ শতাংশ বাজার দখল করে নিত। যা এবার হয়নি। দেশের কোনও ব্যবসায়ী এবছর চিন থেকে দীপাবলি সংক্রান্ত কোনও সামগ্রী আমদানি করেননি।

কনফেডারেশন অফ অল ইন্ডিয়া ট্রেডার্স এই দীপাবলিতে সারা দেশে ভারতীয় পণ্য-সাবকা ওস্তাদ প্রচারাভিযআন চালু করেছে, যা সফল হয়েছে এবং সারা দেশে গ্রাহকদের কাথ ছেকে ব্যাপক সমর্থন পেয়েছে।

কনফেডারেশন অফ অল ইন্ডিয়া ট্রেডার্সের দেওয়া তথ্য অনুসারে সারা দেশে ৩.৫ লক্ষ কোটি টাকার পণ্যের মধ্যে ১৩ শতাংশ হল খাদ্য এবং মুদিখানা দ্রব্য। ১২ শতাংশ জামাকাপড়, ৪ শতাংশ শুকনো ফল-মিষ্টি-স্ন্যাক্স। এই তালিকায় গৃহস্থলি রয়েছে ৩ শতাংশ, আসবাব ৪ শতাংশ, প্রসাধনী ৬ শতাংশ, ইলেকট্রনিক্স ও মোবাইল ৮ শতাংশ, পুজোর সামগ্রি ৩ শতাংশ, রান্নাঘর ও বাসনপত্র ৩ শতাংশ, মিষ্টি ও বেকারি ২ শতাংশ, উপহার ৪ শতাংশ।

বাকি ২০ শতাংশের মধ্যে রয়েছে অটোমোবাইল, হার্ডঅয়্যার, বৈদ্যুতিক, খেলনা এবং অন্য অনেক পণ্য পরিষেবা। দেশজুড়ে প্যাকিং ব্যবসা এই দীপাবলিতে বড় বাজার পেয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *