পুজোর মুখে বন্ধ হলো সামসিং চা বাগান

বেঙ্গল ওয়াচ নিউজ ডেস্ক ::

 

 

 

একের পর এক চা বাগান বন্ধের মুখে। মালিক পক্ষের দাবি চা শিল্প এখন লোকসানের যাচ্ছে। সেই পরিস্থিতিতে ঠিক পুজোর আগেই বন্ধ হলো জলপাইগুড়ির আরেকটি বাগান। পুজোর মুখে বন্ধ হয়ে গেল সামসিং চা বাগান। আর্থিক অনটনের জন্য বাগান বন্ধ করার নোটিশ দিল মালিকপক্ষ। ফলে কর্মহীন হয়ে পড়ল বাগানের প্রায় ১২০০ শ্রমিক। মঙ্গলবার সকালে বাগান বন্ধের নোটিশ জানতে পারেন শ্রমিকরা। পুজোর মুখে বাগান বন্ধ হয়ে যাওয়ায় মাথায় হাত শ্রমিকদের। লক আউট নোটিশে কর্তৃপক্ষ জানিয়েছেন, দীর্ঘদিন থেকে এই চা বাগান আর্থিক সংকটের মধ্যে রয়েছে। কিন্তু দিন দিন সমস্যা বাড়ছে চা বাগানে। এরপরেও বাগান শ্রমিকদের মজুরি সহ অন্যান্য সুযোগ-সুবিধা প্রদান করে আসছেন কর্তৃপক্ষ। শেষমেষ কোনও উপায় না থাকায় বাগান বন্ধ করতে বাধ্য হন তারা। কিন্তু ১২০০ শ্রমিকের কি হবে? সেই উত্তর নেই কারো কাছে।

বাগানে ছিল না কোনও অফিসকর্মীও। বাগান বন্ধের নোটিশ পেয়ে আজ বাগানের বিভিন্ন শ্রমিক সংগঠনের নেতারা জলপাইগুড়ির ডিএলসি অফিসে যান। এদিন বাগানের শ্রমিকদের কোনও বিক্ষোভ সভাও ছিল না।
টাটা চাইছে আলাপ আলোচনার মাধ্যমে সমস্যার সমাধান করতে।
অন্যদিকে, পুজোর আগে ১৯ শতাংশ হারে বোনাস প্রদানের দাবিতে লাগাতার আন্দোলনে শামিল হল চা বাগানের শ্রমিকরা। মঙ্গলবার সকালেও এই দাবির ভিত্তিতে মেটেলি ব্লকের ছাওয়াফেলি চা বাগানে ফ্যাক্টরির গেটের সামনে গেট মিটিং করা হয়। প্রায় দেড় ঘণ্টা গেট মিটিং এর পর শ্রমিকরা ফের কাজে যোগদান করেন। এদিন তারা বাগান ম্যানেজারের সঙ্গে গিয়েও কথা বলেন। এই চা বাগানে ১৫.৪০ শতাংশ হারে বোনাস দেওয়ার কথা বলেছে মালিক কর্তৃপক্ষ। এতে শ্রমিকরা মানতে নারাজ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *