চাঁদের পর সূর্যের পথে ভারত

বেঙ্গল ওয়াচ নিউজ ডেস্ক ::আরও এক ইতিহাসের পথে ভারত। চাঁদের পর এবার সূর্য ছোঁবে ভারতীয় গবেষণা সংস্থা। ইতিমধ্যে সেই কাউন্টাডাউন শুরু হয়ে গিয়েছে। এটাই ভারতের প্রথম সোলার মিশন Aditya-L1। শ্রীহরিকটা থেকে সকাল ১১ টা ৫০ মিনিটে তা উৎক্ষেপণ করা হবে।

ইতিমধ্যে চূড়ান্ত প্রস্তুতি সেরে ফেলেছে ইসরো। এই মুহূর্তে চলছে একেবারে শেষ মুহূর্তের প্রস্তুতি। সফল হয়েছে ইসরোর Chandrayaan-3। চাঁদের মাটিতে নেমেছে বিক্রম। শুধু ল্যান্ডিং নয়, ইতিমধ্যে কাজও শুরু করে দিয়েছে। আর এই অভিযান সফল হওয়ার পরেই সূর্য অভিযানে ভারত।

গোটা বিশ্বের নজরে ভারতের এই অভিযান। বিজঙ্গানীরা বলছেন, আজ খুবই গুরুত্বপূর্ণ একটা দিন। এই অভিযান সফল হলে সূর্যকে নিয়ে অনেকে অজানা তথ্য সামনে চলে আসবে বলেই মনে করা হচ্ছে। বলে রাখা প্রয়োজন, এটিই হবে ভারতের প্রথম সৌর মিশন।

হ্যালো ওরবিটে পৃথিবী-সূর্যের মধ্যে পয়েন্ট ১-এ থাকবে Aditya-L1 মহাকাশযান। এই অবস্থানের একটি বিশেষত্ব রয়েছে। এই অবস্থানে মহাকাশযানন (Aditya-L1) থাকলে, কোনওরকম বাধা ছাড়াই সর্বক্ষণ সূর্যকে দেখতে পারবে আদিত্য এল ১। গ্রহণের সময়েও সমস্যা হবে না। অর্থাৎ সূর্যকে নিরীক্ষণ করতে কোনও বাধাই থাকবে না। ফলে সূর্যে কী হয়ে চলেছে তার রিয়েল-টাইম অ্যাক্টিভিটি দেখা যাবে।
সত্যিই কি সূর্যের মধ্যে ঢুকে যাবে আদিত্য এল ১? এমন প্রশ্ন বারবার উঠছে। তবে না, প্রথমেই সূর্যের পাড়ায় ঢোকা সম্ভব নয়। তাই বাইরে থেকে সূর্যের বায়ুমণ্ডলের বাইরের আবরণটির খোঁজ রাখবে সৌরযান আদিত্যরএল ১। এই অভিযান থেকে সূর্যের অতীত, বর্তমান এবং ভবিষ্যৎ সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য হাতে আসবে বলে আশাবাদী ভারতীয় বিজ্ঞানীরা।

লঞ্চের ঠিক ১২৭ দিন পরে, এটি তার বিন্দু এল ১এ পৌঁছাবে। ইসরো প্রধান বলেছেন যে আদিত্য এল ১ মিশন হতে চলেছে ইসরোর প্রথম মহাকাশ মিশন যা সূর্যকে পর্যবেক্ষণ করবে। উৎক্ষেপণের প্রস্তুতি চূড়ান্ত পর্যায়ে পৌঁছেছে। রকেট ও স্যাটেলাইট প্রস্তুত। লঞ্চের মহড়াও শেষ হয়েছে।
ইসরোর সবচেয়ে নির্ভরযোগ্য রকেট পিএসএলভি আদিত্য-এল১ পৃথিবীর নিম্ন কক্ষপথে উৎক্ষেপণ করা হবে এদিন। এর পরে, তিন বা চারটি কক্ষপথের কৌশল করার পরে, এটি সরাসরি পৃথিবীর প্রভাব বলয়ের বাইরে চলে যাবে। তারপর শুরু হবে ক্রুজ পর্ব। এভাবে চলবে এই অভিযান। ফলে খুবই গুরুত্বপূর্ণ এই অভিযান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *