পরিসংখ্যান দিয়ে ক্রিকেটাররা বলছেন – ভারতের জয় নিশ্চিত

বেঙ্গল ওয়াচ নিউজ ডেস্ক ::

 

 

 

ক্রিকেট প্রকৃতপক্ষে ১ বলের খেলা। তাই ভবিষৎবাণী অন্তত ক্রিকেটের ক্ষেত্রে খাটে না। তবু ‘পরিসংখ্যান’ তো আছে। আর তার বিশ্লেষণে বলা হচ্ছে ভারতের জয় শুধু সময়ের অপেক্ষা। কি সেই পরিসংখ্যন?

১) বিশ্বকাপে দুদল মোট ৭ বার মুখোমুখি হয়েছে। এই সাত ম্যাচের সবকটিতেই হেরেছে পাকিস্তান। এই পরিস্থিতিতে ৫০ তম ম্যাচে জিতে পাকিস্তানের কাছে না হারার রেকর্ড বজায় রাখতে ভারতীয় দল সফল হবে বলেই মনে করা হচ্ছে।

২) ভারত বিশ্বকাপের ইতিহাসে মোট ৮৬ টি ম্যাচ খেলেছে। তার মধ্যে ৫৫ টিতে জিতেছে। অর্থাৎ ভার জয় পেয়েছে ৬৫ শতাংশ ম্যাচে। অন্যদিকে পাকিস্তান বিশ্বকাপে ৮১ টি ম্যাচের মধ্যে ৪৭ টিতে জিতেছে। সেখানে পাকিস্তানের জয়ের হার ৫৯ শতাংশ।

৩) বিশ্বকাপে যখনই ভারত-পাকিস্তান ম্যাচ হয়, পাকিস্তানের ক্রিকেটারদের অতিরিক্ত চাপে দেখা যায়। এই চাপ গিয়ে পড়ে ব্যাটিং, বোলিং এবং ফিল্ডিংয়েও। বিশ্বকাপে ভারতীয় ব্যাটসম্যানদের ক্যাচ ড্রপ করা পাকিস্তানি খেলোয়াড়দের কাছে যেন সাধারণ ব্যাপার। এছাড়া পাকিস্তানের ব্যাটসম্যানরা টিম ইন্ডিয়ার সামনে যেন নতজানু হয়েছেন।

৪) ভারতীয় দল এই ম্যাচ খেলবে নিজেদের মাঠে। ভারতীয় খেলোয়াড়রা আহমেদাবাদের পিচের প্রকৃতি খুব ভাল করে জানে। যে কারণে টিম ইন্ডিয়া ঘরের মাঠে সুবিধা পাবে বলেই মনে হয়।

৫) আইসিসির ওডিআই তালিকায় ভারত রয়েছে প্রথম স্থানে। এখানে পাকিস্তান রয়েছে দ্বিতীয় স্থানে। অর্থাৎ পারফরম্যান্সের ভিত্তিতেও ভারত এগিয়ে রয়েছে।

৬) ভারতের ব্যাটিং লাইনআপ পাকিস্তানের থেকে শক্তিশালী। রোহিত শর্মা, শুভমান গিল, বিরাট কোহলি, কেএল রাহুল এবং শ্রেয়স আইয়াররা এর আগে একদিনের ম্যাচে সেঞ্চুরি করেছেন। লোয়ার অর্ডারে হার্দিক পান্ডিয়া ও রবীন্দ্র জাদেজা ভাল ফর্মে রয়েছেন।

৭) সবশেষে বলা যায়, ভাগ্য হয়তো ভারতের পক্ষে। তাই ভারত টসে জিতেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *