আইপিএলের সূচি চূড়ান্ত করতে নির্বাচন কমিশনের দিকে তাকিয়ে বিসিসিআই

বেঙ্গল ওয়াচ নিউজ ডেস্ক ::

 

 

 

 

বিশ্বকাপ পর্ব মিটতেই শুরু হয়ে গিয়েছে আইপিএল নিনয়ে উন্মাদনা। ইতিমধ্যেই দলগুলি আগামী মরসুমের জন্য ধরে রাখা ক্রিকেটারদের তালিকাও বিসিসিআইয়ের কাছে জমা দিয়েছে। আগামী ১৯ ডিসেম্বর দুবাইতে বসতে চলেছে ২০২৪ সালের আইপিএলের জন্য মেগা নিলাম। কিন্তু আগামী বছর আইপিএল কবে শুরু হবে? বোর্ডের মেগা টুর্নামেন্টের দিনক্ষণ চূড়ান্ত করতে পারে নির্বাচন কমিশন!

সাধারণত মার্চের শেষ থেকে মে মাসের শেষ পর্যন্ত অনুষ্ঠিত হয় আইপিএল। কিন্তু এবার নির্ধারিত সময়ে ভারতের মাটিতে আইপিএল হওয়া নিয়ে কিছুটা সংশয় আছে, কারণ লোকসভা ভোট। আগামী বছর দেশে অনুষ্ঠিত হবে লোকসভা ভোট। তার উপর জুন মাসের শুরুতেই শুরু হয়ে যাবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। ফলে সাঁড়াশি চাপে ২০২৪ সালের আইপিএল।

আইপিএল গর্ভনিং কাউন্সিল আপাতত তাকিয়ে আছে নির্বাচন কমিশনের উপর। কমিশন দেশজুড়ে ভোটের সূচি ঘোষাঁর পরই আইপিএলের সূচি চূড়ান্ত করতে পারে বিসিসিআই। ফেব্রুয়ারি মাসে নির্বাচন ভোটের ঘোষণা করতে পারে। কত দফায় নির্বাচন, কোন রাজ্যে কোথায় কবে ভোট হবে সবকিছুই চূড়ান্ত হবে কমিশনের ঘোষণার পর। তাই বোর্ড কর্তারা আপাতত তাকিয়ে আছেন নির্বাচন কমিশনের ভোটের দিন ঘোষণার দিকেই।
প্রাথমিকভাবে ঠিক হয়েছে ২৪ মার্চ থেকে ২৬ মে পর্যন্ত হবে আইপিএল। কিন্ত এখনও কোনও কিছুই চূড়ান্ত করা সম্ভব হচ্ছে না ভোট ঘোষণা না হওয়া পর্যন্ত। তার উপর বিশ্বকাপ শুরু হওয়ার ১০ দিন আগে টুর্নামেন্ট শেষ করার জন্য চাপ আছে বিসিসিআইয়ের উপর। কারণ জাতীয় দলগুলির প্রস্তুতির প্রয়োজন রয়েছে। না হলে বিদেশি দলগুলি ক্রিকেটারদের ডেকে নিতে পারে। যা সমস্যায় ফেলবে আইপিএল ফ্রাঞ্চাইজিগুলিকে।

এখনও পর্যন্ত লোকসভা ভোটের বছরে তিনবার আইপিএল অনুষ্ঠিত হয়েছে। ২০০৯ সালে গোটা আইপিএলই দক্ষিণ আফ্রিকায় আয়োজন করে বিসিসিআই। ২০১৪ সালে আইপিএলের কিছু অংশ হয়েছি‌ল সংযুক্ত আরব আমীরশাহীতে। ২০১৯ সালে অবশ্য ভোটের মধ্যেই দেশের মাটিতেই সফলভাবে আইপিএল আয়োজন করেছিল‌ বিসিসিআই।

প্রশ্ন উঠছে ২০২৪ সালে কী হবে? বিসিসিআই কোনভাবেই বিদেশের মাটিতে আইপিএল আয়োজন করতে চাইবে না। কিন্তু লোকসভা ভোটের সঙ্গে ব্যালেন্স করে সূচি তৈরি করাই সবথেকে বড় চ্যালেঞ্জ আইপিএল গর্ভনিং কাউন্সিলের কাছে।

ইতিমধ্যেই নিলামের প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে জোর কদমে। ১৯ ডিসেম্বরের জন্য অঙ্ক কষা শুরু হয়ে গিয়েছে দলগুলির মধ্যে। ভারতীয় ক্রিকেটপ্রেমীরা ভোট দিয়ে আইপিএলের সব ম্যাচ গ্যালারিতে বসে উপভোগ করতে পারবেন কিনা, সেটাই এখন বড় প্রশ্ন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *