ঐতিহাসিক জয় বাংলাদেশের

বেঙ্গল ওয়াচ নিউজ ডেস্ক ::

 

 

 

 

একদিনের বিশ্বকাপে ব্যর্থতার জন্য ঘরে-বাইরে চরম সমালোচনার মুখে পড়তে হয়েছিল বাংলাদেশকে। কিন্তু ঘরের মাঠে টেস্টে দুরন্ত প্রত্যাবর্তন করল বাংলাদেশ। সি‌লেটে নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্টে ১৫০ রানে জয় পেল টাইগাররা। জয়ের চিত্রনাট্য চতুর্থ‌ দিনের শেষেই প্রস্তুত হয়ে গিয়েছিল, পঞ্চম দিনের সকালে বাংলাদেশ বোলাররা অসম্পূর্ণ কাজটা সম্পূর্ণ করলেন।

৩৩২ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে চতুর্থ দিনের শেষে নিউজিল্যান্ডের স্কোর ছিল ৭ উইকেটে ১১৩ রানে । জয় তুলে নিতে শেষদিনে মাত্র ৩ উইকেট দরকার ছিল বাংলাদেশের। নিউজিল্যান্ডের প্রয়োজন ছিল ২১৯ রান। ইশ সোধিকে নিয়ে উইকেটে নিউজিল্যান্ডের শেষ ভরসা ছিলেন ড্যারিল মিচেল। কিউয়ি এই ব্যাটসম্যান অর্ধশতরানও করেন। কিন্তু ৫৮ রান নৈয়ম হাসানের বলে আউট হন তিনি।

এরপর বেশিক্ষণ খেলা গড়াল না। তাইজুল ইসলাম ইশ সোধি এবং টিম সাউদির উইকেট নিতেই জয় নিশ্চিত হয়ে গেল বাংলাদেশের। নিউজিল্যান্ডের বিপক্ষে এর আগে ১৭ টেস্ট খেলে মাত্র একটিতে জিতেছি বাংলাদেশ। গত বছর মাউন্ট মঙ্গানুইয়ে সেই ঐতিহাসিক জয়। বাংলাদেশ ঘরের মাঠে প্রথমবার টেস্ট ম্যাচে নিউজিল্যান্ডকে হারাল।
এই ম্যাচে বাংলাদেশের প্রথম ইনিংস শেষ হয় ৩১০ রানে। জবাবে প্রথম ইনিংসে কেন উইলিয়ামসনের শতরানে ভৱ করে ৩১৭ রান তোলে কিউয়িরা। দ্বিতীয় ইনিংসে অধিনায়ক শান্ত শতরানের ফলে বাংলাদেশ করে ৩৩৮ রান। দ্বিতীয় ইনিংস নিউজিল্যান্ডের শেষ হল ১৮১ রানে।

২০০১-০২ সালে বাংলাদেশ প্রথমবার নিউজিল্যান্ডের বিরুদ্ধে ঘরের মাঠে টেস্ট সিরিজ খেলতে নামে। দুটি টেস্টেই হারে বাংলাদেশ। ২০০৪-০৫ সালে নিউজিল্যান্ডে টেস্ট সিরিজ খেলতে যায় বাংলাদেশ। দুই ম্যাচের সিরিজে ০-২ ফলে হারে বাংলাদেশ। ২০০৭-০৮ সালে ঘরের মাঠে ফের কিউয়িদের বিরুদ্ধে দুই ম্যাচের টেস্ট সিরিজে দুটিতেই হারের মুখ দেখতে হয় বাংলাদেশকে।

২০০৮-০৯ সালে প্রথমবার নিউজিল্যান্ডের বিরুদ্ধে টেস্ট ড্র করে বাংলাদেশ। দুই ম্যাচের সেই সিরিজ অবশ্য ১-০ ফলে জিতেছি‌ল নিউজিল্যান্ডই। এরপর ২০১৩-১৪ সালে নিউজিল্যান্ড সফরে গিয়ে দুটি টেস্ট ম্যাচই ড্র করে বাংলাদেশ। সিরিজ হার প্রথমবার বাঁচায় টাইগাররা। কিন্তু ২০১৬-১৭ সালে নিউজিল্যান্ড বাংলাদেশ সফরে এসে দুটি টেস্টেই জয় পায়।

২০১৮-১৯ সালে নিউজিল্যান্ড সফরে গিয়ে দুই ম্যাচের টেস্ট সিরিজে দুটিতেই হারের মুখ দেখে বাংলাদেশ। ২০২১-২২ সাল অবশ্য ইতিহাস সৃষ্টি করে বাংলাদেশ। প্রথমবার পদ্মাপারের দেশ হারায় নিউজিল্যান্ডকে। মাউন্ট মঙ্গানুইয়ে সেই ম্যাচে ৮ উইকেটে জয় পায় বাংলাদেশ। তবে দ্বিতীয় টেস্ট হারায় সিরিজ জয়ের স্বপ্ন অধরাই থাকে। ১-১ ফলে সিরিজ শেষ হয়।
এবার ঘরের মাঠে দুই ম্যাচের টেস্ট সিরিজে প্রথম টেস্টেই দাপটের সঙ্গে জয় পেল বাংলাদেশ। নিজেদের দেশে প্রথমবার নিউজিল্যান্ডের বিরুদ্ধে সিরিজ জয়ের হাতছানি।

বাংলাদেশ এখনও পর্যন্ত আফগানিস্তান, অস্ট্রেলিয়া, আয়ারল্যান্ড, শ্রীলঙ্কা, ইংল্যান্ডের সঙ্গে একটি করে টেস্ট ম্যাচে জয় পেয়েছ। নিউজিল্যান্ডের বিরুদ্ধে এখনও পর্যন্ত দুটি টেস্টে জয় পেল। বাংলাদেশ টেস্ট ম্যাচে সবথেকে বেশি জয় পেয়েছে জিম্বাবোয়ের বিরুদ্ধে। ৮টি ম্যাচে, ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে জয় পেয়েছে ৪টি ম্যাচে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *