আজকের আবহাওয়া

বেঙ্গল ওয়াচ নিউজ ডেস্ক ::

 

 

 

 

ধনতেরাস পার করে আজ ভূত চতুর্দশী ও আগামীকাল বহু প্রতিক্ষিত কালীপুজো। তার পরেই ভ্রাতৃ দ্বিতীয়া দিয়ে এই পর্বের অনুষ্ঠান আপাতত শেষ। সেই শেষের বাঙালির প্রাণের উৎসবগুলোতে আবহাওয়া কেমন থাকবে? – এই প্রশ্ন স্বাভাবিক। আজ শনিবার হাওয়া অফিস আবহাওয়ার পূর্বাভাস প্রকাশ প্রকাশ করেছে। শীত আরো একটু চেপে বসেছে। শেষ রাতে হিমেল বাতাস সামান্য হলেও কাঁপুনি ধরাচ্ছে। এক কথায় এক মনোরম হৈমন্তিক আবহাওয়া। আপাতত কালীপুজো, ভাইফোঁটা পর্যন্ত কোনও বৃষ্টির খবর নেই। তবে বৃষ্টি না এলেও শীতের দাপট শুরু হল বলে। আর কয়েকদিনের মধ্যেই বাংলায় পারদ পতন হতে শুরু করবে। যদিও গতকাল উত্তর ও দক্ষিণ ভারতের একাধিক জায়গায় বৃষ্টি হয়েছে।

আরেকটি নতুন নিম্নচাপের কথা হাওয়া অফিস সূত্রে জানা যাচ্ছে।
হাওয়া অফিসের খবর, আগামী সপ্তাহের মধ্যেই বঙ্গোপসাগরে একটি ঘূর্ণাবর্ত তৈরি হতে পারে। ভাইফোঁটার পরেই এই ঘূর্নাবর্ত তার খেল দেখাবে। প্রসঙ্গত উল্লেখ্য, আগামী ১২ নভেম্বর রয়েছে কালীপুজো আর ১৫ নভেম্বর হচ্ছে ভাইফোঁটা। আবহাওয়া দফতর বলছে আগামী ১৭ নভেম্বর পর্যন্ত শীত নামতে শুরু করলেও বৃষ্টির সম্ভাবনা নেই বললেই চলে। বাঙালি মনের আনন্দে উৎসবকে উপভোগ করতে পারবে।

আবহাওয়া অফিস জানাচ্ছে, কলকাতা ও কলকাতা সংলগ্ন এলাকায় আদ্রতার পরিমাণ কমবে। দক্ষিণবঙ্গের কথা বললে, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ ও নদিয়ায় আবহাওয়া শুষ্কই থাকবে।

অন্য দিকে উত্তরবঙ্গের আবহাওয়া বেশ শুকনো। আজ ভূত চতুর্দশীতে দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর ও মালদায় শনিবার আবহাওয়া শুষ্ক থাকবে। তবে আজ থেকেও পারদ বেশ কিছুটা নামতে শুরু করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *