নামবে পারদ!

বেঙ্গল ওয়াচ নিউজ ডেস্ক ::

 

 

 

 

হালকা শীতের আমেজ পড়তে শুরু করেছে দক্ষিণবঙ্গে। কোনও কোনও জেলায় আবার বেশ গরম পোশাক বেরিয়ে গিয়েছে। কলকাতা শহরেও হাওয়ায় শীতের পরশ। নভেম্বরের মাঝামাঝি হয়ে গেলেও শীতের তেমন দাপট বোঝা যাচ্ছে না।

শীত পাগল বাঙালি শীতের অপেক্ষায় রয়েছেন। আলিপুর আবহাওয়া দফতর পূর্বাবাস দিয়েছে মঙ্গলবার থেকেই নাকি দুই বঙ্গে তাপমাত্রার পারদ নামতে শুরু করবে বলে জানিয়েেছ আলিপুর আবহাওয়া দফতর। গত ২ দিনে ঝকঝকে রোদঝলমলে আকাশ দেখা গিয়েছে দুই বঙ্গে। ঘূর্ণিঝড় কেটে যেতেই পারদ পতন শুরু হবে আগেই পূর্বাভাস দিয়েছিল আলিপুর আবহাওয়া দফতর।

পুজো কাটতেই হালকা শীতের আমেজ অনুভূত হচ্ছিল। এবার পুজোয় আর সেরকম ভ্যাপসা গরম অনুভূত হয়নি। নভেম্বরের প্রথম থেকেই গরমের দাপট অনেকটাই কমে গিয়েছে। তবে হঠাৎ করে নিম্নচাপের জেরে অনেকটাই গরম বেড়েছিল। মেঘলা আবহাওয়া হালকা বৃষ্টিতে তাপমাত্রার পারদ চড়েছিল রাজ্যে।

ঘূর্ণিঝড়ের দাপটে রাজ্যের উপকূলবর্তি জেলাগুলিতে প্রবল বর্ষণ হয়েছে। দক্ষিণ ২৪ পরগনা, উত্তর ২৪ পরগনায় বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছিল। সেই সঙ্গে পূর্বমেদিনীপুর জেলাতেও সতর্কতা করা হয়েছিল। তবে ঘূর্ণিঝড় বাংলাদেশের দিকে বেঁকে যাওয়ায় এযাত্রায় ঘূর্ণিঝড়ের দাপট থেকে মুক্তি পেয়েছে রাজ্য।
আপাতত ঝড়-বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। আকাশ মোটের উপরে রোদঝলমলে থাকবে। গতকাল থেকেই মেঘ কেটে রোদের দেখা মিলেছে। জেলার শহরগুলিতে সামান্য পারদ পতন হয়েছে। কলকাতা শহরে তেমন শীত বোঝা না গেলেও রাতের দিকে হালকা চাদর গায়ে দিতে হচ্ছে। বাইরেও হালকা চাদর গায়ে দিতে হচ্ছে।

আগামী ২ থেকে ৩ দিন কলকাতা শহরের তাপমাত্রা ২০ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছিই থাকবে। সপ্তাহের শেষে তাপমাত্রার পারদ নামবে বলে জানা গিয়েছে। আগামী ২ থেকে ৩ দিন গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলা গুলিতে ২ থেকে তিন ডিগ্রি করে তাপমাত্রা নামবে বলে জানা গিয়েছে। তবে উত্তরবঙ্গের জেলা গুলির তাপমাত্রায় খুব বেশি হেরফের হবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *