রাজ্যকে ৫০ লক্ষ টাকা জরিমানার উপর স্থগিতাদেশ

বেঙ্গল ওয়াচ নিউজ ডেস্ক ::

 

 

সমবায় দুর্নীতি মামলায় শুক্রবার বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় রাজ্যকে ৫০ লক্ষ টাকা জরিমানা করেছিলেন। মঙ্গলবার হাইকোর্টে তাঁর নির্দেশের উপর স্থগিতাদেশ দিল। আলিপুরদুয়ার মহিলা ঋণদান সমবায় দুর্নীতির নথি সিবিআই ও ইডিকে হস্তান্তর না করায় রাজ্যকে জরিমানা করেন বিচারপতি।

এদিন আলিপুরদুয়ার সমবায় দুর্নীতি মামলায় বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের নির্দেশের উপর অন্তর্বতী স্থগিতাদেশ দিলেও তদন্ত প্রক্রিয়ার উপর কোনও স্থগিতাদেশ দেওয়া হয়নি। বিচারপতি সব্যসাচী ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চ শুধু রাজ্যকে ৫০ লক্ষ টাকা জরিমানার উপর স্থগিতাদেশ প্রদান করেন।

এই মামলায় শুনানি শেষ হয়েছে। রায়দান স্থগিত রাখা হয়েছে। শুধু জানানো হয়েছে জরিমানায় স্থগিতাদেশ জারির কথা। এখানে উল্লেখ্য, সমবায় গোষ্ঠীর আর্থিক তছরুপ সংক্রান্ত মামলায় সিবিআই ও ইডিকে তদন্তের নির্দেশ দিয়েছিলেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। সেই নির্দেশ পুনর্বিবেচনার আবেদন জানায় সিআইডি।

তারপরেই সিবিআইয়ের হাতে মামলা হস্তান্তর না করায় সিআইডির উপর ক্ষোভ প্রকাশ করে রাজ্যকে ৫০ লক্ষ টাকা জরিমানার নির্দেশ দেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ। বিচারপতি রাজ্যকে উদ্দেশ্য করে সাফ জানিয়ে দিয়েছিলেন এই সব চালাকি করলে ছেড়ে দেবে না আদালত।
সেইসঙ্গে তিনি জানান, ১৮ সেপ্টেম্বরের মধ্যে সিআইডিকে সমস্ত নথি ইডি-সিবিআইকে তুলে দিতে হবে। নির্দেশ না মানলে স্বরাষ্ট্রসচিবকে আদালতে হাজিরা দিতে হবে বলে হুঁশিয়ারিও দেন তিনি। এখন ডিভিশন বেঞ্চ জরিমানার উপর স্থগিতাদেশ দেওয়ার পর মামলা চালু রাখায় সিবিআই ও ইডির হাতে মামলা প্রত্যার্পণের সুযোগ রইল।

সমবায়ে ৫০ কোটির আর্থিক দুর্নীতিতে সিবিআই তদন্তের নির্দেশ কার্যকর হয়নি বলে অভিযোগ ওঠে সিআইডির বিরুদ্ধে। সিআইডি মামলার নথি হস্তান্তর করেনি সিবিআই ও ইডিকে। উল্টে আগের নির্দেশ পুনর্বিবেচনার আবেদন জানায় সিআইডি। তাতেই চরম বিরক্তি প্রকাশ করেছিলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *