দিল্লিতে রাজসূয় যজ্ঞ

 

বেঙ্গল ওয়াচ নিউজ ডেস্ক ::জি-২০ সম্মেলনে যোগ দিতে শুক্রবার সন্ধ্যায় নয়াদিল্লিতে এসে পৌঁছেছেন মার্কিন রাষ্ট্রপতি। তারপরই মার্কিন রাষ্ট্রপতি জো বাইডেনের সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দ্বিপাক্ষিক বৈঠক করেন। শনিবার থেকে শুরু হতে চলেছে মূল বৈঠক।

সকাল সাড়ে দশটা নাগাদ বৈঠক শুরু

লেভেল ২ এ অবস্থিত লিডার্স লাউঞ্চে সমস্ত রাষ্ট্রনেতারা (G20 Summit 2023) উপস্থিত হবেন। সেখানে সকাল সাড়ে ১০ টা নাগাদ বৈঠক শুরু হবে। প্রথম সিজনে ‘ওয়ান আর্থ’ বৈঠক শুরু হবে। এরপর দুপুর দেড় টা নাগাদ লাঞ্চ হবে। যেখানে সমস্ত রাষ্ট্রনেতারা উপস্থিত থাকবেন।

নরেন্দ্র মোদীর সঙ্গে ছবি

সমস্ত নেতা এবং তাদের প্রতিনিধিদের ভারত মন্ডপমের ‘ট্রি অফ লাইফ’ লবিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে ছবি তুলবেন। এটি আসলে ওয়েলকাম পিক হবে।

শনিবার সকালে পৌঁছে গিয়েছেন সৌদির প্রিন্স ক্রাউনও

শনিবার সকালে ভারতে পৌঁছে গিয়েছেন সৌদির প্রিন্স ক্রাউনও। আজ শনিবার রাষ্ট্রনেতাদের সঙ্গে কি কি বিষয়ে বৈঠক হবে? আর সেটাই আলোচনা করা হল এই প্রতিবেদনে?

শাটল পরিষেবা ব্যবহার করুন

যেখানে গাড়ি নেই, সেখানে শাটল পরিষেবা ব্যবহার করুন, মন্ত্রীদের বলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

ভারতের প্রশংসায় বাইডেন

প্রেসিডেন্ট বাইডেন ভারতের জি২০ প্রেসিডেন্সির প্রশংসা করেছেন।

বাইডেনের সঙ্গে বৈঠকে মোদী

দ্বিপাক্ষিক বৈঠকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও জো বাইডেন ক্লিন এনার্জি, বাণিজ্য, উচ্চ প্রযুক্তি এবং প্রতিরক্ষা ক্ষেত্রে দ্বিপাক্ষিক সহযোগিতা পর্যালোচনা করেন। আরও উদার ভিসা ব্যবস্থার বিষয়েও তাঁরা আলোচনা করেন বলে জানা গিয়েছে। দুই দেশের মৈত্রীর বন্ধনে আরও উন্নয়নের রূপরেখা তৈরি করেছেন তাঁরা।

সম্ভাব্য যৌথ বিবৃতি

জি২০ শীর্ষ সম্মেলনের পরে একটি সম্ভাব্য যৌথ বিবৃতিতে বলা হয়েছে, “প্রতিটি দেশ কী পদক্ষেপ নেবে, কতটা দায়িত্বশীল হবে, কতটা গঠনমূলক হবে? তার একটা রূপরেখা তৈরি করতে হবে। ইউক্রেন যুদ্ধ নিয়ে যেমন একটা অবস্থান নিতে হবে, তেমনই জলবায়ুপ পরিবর্তনের মতো গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা দরকার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *