প্রধানমন্ত্রী আবাস যোজনায় বাড়ি তৈরির ক্ষেত্রে কেন্দ্রের বিরুদ্ধে অসহযোগিতার অভিযোগে জনস্বার্থ মামলা 

বেঙ্গল ওয়াচ নিউজ ডেস্ক ::

 

 

 

প্রধানমন্ত্রী আবাস যোজনায় বাড়ি তৈরির ক্ষেত্রে কেন্দ্রের বিরুদ্ধে অসহযোগিতার অভিযোগে জনস্বার্থ মামলা দায়ের হল কলকাতা হাই কোর্টে। অভিযোগ কেন্দ্রের এই প্রকল্পে তারা কোনও আর্থিক সহায়তা করছে না। ২০১৬ সালের এই প্রকল্পে কেন্দ্রের ৬০ শতাংশ আর্থিক সাহায্য ও রাজ্যের ৪০ শতাংশ আর্থিক সাহায্য থাকার কথা।

দরিদ্র ও নিম্ন আয়ের মানুষজনদের জন্য কাঁচা বাড়িকে পাকা বাড়িতে রূপান্তরের জন্য এই আবাস যোজনা। কিন্তু কেন্দ্র দীর্ঘদিন ধরেই এ রাজ্যে এই যোজনায় তাদের ভাগের টাকা দেওয়া বন্ধ রেখেছে। এতে ধাক্কা খাচ্ছে প্রকল্প। ২০২৩-২৪ অর্থ বর্ষে ২.৩৪ কোটি পাকা বাড়ি নির্মাণ করার কথা। কিন্তু সেই লক্ষ্যমাত্রা পূরণ হবে না। কেন্দ্র অন্য রাজ্যের ক্ষেত্রে এই প্রকল্পে টাকা দিলেও এই রাজ্যে টাকা দেয় না।

এই অভিযোগের প্রেক্ষিতে অতিরিক্ত সলিসিটর জেনারেল হলফনামা দিয়ে বক্তব্য জানাতে আবেদন করেন। সেই আবেদন মঞ্জুর করেছে আদালত। আগামী ৯ অক্টোবরের মধ্যে কেন্দ্রকে এই নিয়ে হলফনামা দিতে নির্দেশ দিয়েছে হাই কোর্ট।

প্রসঙ্গত উল্লেখ্য বিধানসভা ভোেটর আগে রাজ্যে প্রধানমন্ত্রী আবাস যোজনার টাকায় দুর্নীতির অভিযোগে সরব হয়েছিলেন বিজেপি নেতারা। দুর্নীতি খতিয়ে দেখতে দিল্লি থেকে দফায় দফায় উড়ে এসেছিলেন কেন্দ্রের টিম। তাঁরা জেলায় জেলায় ঘুরে গ্রামবাসীদের কাছে অভাব অভিযোগ শুনেছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *