নয়া বাণিজ্যক করিডর তৈরির কথা ঘোষণা করলেন মোদী

বেঙ্গল ওয়াচ নিউজ ডেস্ক ::

 

 

 

 

কানাডার সঙ্গে যখন ভারতের সংঘাত বেশ চূড়ান্ত পর্যায়ে চলে গেছে ঠিক তখন বিশ্ব রাজনীতিতে নিজেকে প্রতিষ্ঠা করার নতুন কৌশল ঘোষণা করলেন মোদী। রবিবার মন কি বাত অনুষ্ঠানে India-Middle East-Europe -অর্থনৈতিক করিডরের কথা বলেন মোদি। সম্প্রতি G-20 সামিটে এই আর্থিক করিডর নিয়ে আলোচনা হয়েছে। সেই প্রসঙ্গ টেনে এনে এদিন মোদি বলেন, ‘এই আর্থিক করিডর ভবিষ্যতে বিশ্ব বাণিজ্যের ভিত্তি হয়ে দাঁড়াবে। ইতিহাস মনে করাবে যে এই করিডরের সূচনা ভারতের মাটিতেই হয়েছিল।’ পশ্চিম এশিয়া হয়ে ভারত ও ইউরোপের মধ্যে এই মাল্টিমোডাল ট্রান্সপোর্ট এবং এনার্জি করিডর নিয়ে সম্প্রতি দিল্লিতে হওয়া G20 সামিটে ঘোষণা করা হয়।

এই বাণিজ্য করিডর বিস্তৃত পথে বিস্তার করবে। ভারত থেকে পশ্চিম এশিয়া হয়ে ইউরোপ পর্যন্ত এই অর্থনৈতিক করিডর নিয়ে মউ সাক্ষর হয়েছে। আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন, ইউরোপীয় ইউনিয়ন এবং সৌদি আরবের প্রধানমন্ত্রী মহম্মদ বিন সলমন বিন আবদুলআজিজ আল সউদ, সংযুক্ত আরব আমিরশাহি, ফ্রান্স, জার্মানি, ইতালির সঙ্গে আলাপ-আলোচনার পরে এই করিডর নিয়ে মউ সাক্ষর হয়েছে।

বাণিজ্য জগতে এখন চিন সারা বিশ্বের কাছে একটা চ্যালেঞ্জ। সেই চ্যালেঞ্জএ ক্ষতিগ্রস্থ হচ্ছে আমেরিকায়। সূত্রের খবর, চিনের অর্থনৈতিক করিডরকে টেক্কা দিতেই এই পরিকল্পনা করা হয়েছে বলে বিশেষজ্ঞদের মত। ভারতের পশ্চিম উপকূলের কোনও বন্দর থেকে জাহাজপথে পণ্য পৌঁছবে সংযুক্ত আরব আমিরশাহিতে। সেখান থেকে রেলপথে বা সড়কপথে পণ্য যাবে ইজরায়েল পর্যন্ত। সেখান থেকে আবার জলপথে ফ্রান্স-ইতালিতে পৌঁছে যাবে পণ্য। মূলত এমন ভাবনাই রয়েছে প্রাথমিকভাবে। ফলে বিশ্বের দুয়ারে অতি সহজেই পৌঁছাবে ভারতীয় পণ্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *