TV9 বাংলার নতুন নিউজ সিরিজ ‘ভারত আবার জগৎসভায়’। ১৩ অগস্ট, রবিবার রাত ১০টায়।

বেঙ্গল ওয়াচ নিউজ ডেস্ক ::

কলকাতা, ১৩ই আগস্ট দেশভাগ ও রক্তস্নাত স্বাধীনতা লাভের পর কেটে গেল ৭৬ বছর। নানা উত্থান-পতনের মধ্য দিয়ে ভারত আজ জগৎসভায় নিজের স্থান তৈরি করে নিচ্ছে। তাই পশ্চিমের চোখে এখন ভারত শুধু বৃহত্তর বাজার নয়, সমীহ করার মতো শক্তিও।

কোভিডকালের আগে-পরে ধাক্কা এসেছিল দেশের অর্থনীতিতে। কিন্তু মর্গান স্ট্যানলির রিপোর্ট বলছে, ২০২৭ সালের মধ্যে ভারত তৃতীয় বৃহৎ অর্থনীতির দেশ হিসেবে আত্মপ্রকাশ করবে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আগেই ঘোষণা করেছেন, ২০৪৭ সালের মধ্যে ভারতকে উন্নত রাষ্ট্র হিসেবে গড়ে তোলার লক্ষ্য স্থির করেছে সরকার। এই লক্ষ্যপূরণে স্বাস্থ্য, শিক্ষা, সড়ক পরিবহণ, রেল ও সীমান্তে উন্নয়নে জোর দেওয়া হচ্ছে।

কূটনৈতিক ক্ষেত্রে অগ্রগতি অব্যাহত নয়াদিল্লির। প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে চিনের আগ্রাসী কূটনীতি ও রণনীতির কারণে আঞ্চলিক সহযোগী হিসেবে ভারতের গুরুত্ব বাড়াতে শুরু করেছে আমেরিকা। রাশিয়ার সঙ্গেও দর কষাকষির ক্ষেত্রে কিছুটা বাড়তি জায়গা পাচ্ছে নয়াদিল্লি। সাম্প্রতিক আমেরিকা সফরে গিয়ে দারুণ সাড়া পেয়েছেন প্রধানমন্ত্রী। মোদীর দাবি, ভারত এবং আমেরিকার সম্পর্কে নতুন এবং গৌরবময় যাত্রা শুরু হয়েছে। এই নতুন যাত্রা ‘মেক ইন ইন্ডিয়া’, ‘মেক ফর দ্য ওয়ার্ল্ড’-এর ধারণাকে আরও শক্তিশালী করবে।

হোয়াইট হাউসে সিলিকন ভ্যালির বেশ কয়েকটি বড় সংস্থার সিইওদের সঙ্গে বৈঠক করেছিলেন প্রধানমন্ত্রী মোদী ও আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন। সেই বৈঠকে আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স বা কৃত্রিম মেধা, উন্নত উৎপাদন এবং ভারতে বিনিয়োগের বিষয়ে আলোচনা করেছেন দুই দেশের দুই প্রধান। হোয়াইট হাউসে দুই দেশের ব্যবসায়ীদের সঙ্গে দেখা করার সময় মোদী ভারতীয় মেধা এবং আমেরিকার প্রযুক্তির যৌথ ভাবে কাজ করার বিষয়ে জোর দেন। এছাড়া গুগল ও অ্যাপলের মতো সংস্থা ভারতে বড় বিনিয়োগ করবে বলেও তিনি জানান। আগামী সেপ্টেম্বরেই ভারত সফরে আসছেন মার্কিন প্রেসিডেন্ট বাইডেন। জি২০ শিখর সম্মেলন সফল ভাবে আয়োজন করার জন্য ভারতের ভূয়সী প্রশংসাও করেছে ওয়াশিংটন।

শক্তিশালী প্রতিরক্ষা বন্দোবস্ত ছাড়া শক্তিশালী দেশ গড়া যে সম্ভব নয়, সেটা নয়াদিল্লির কর্তাব্যক্তিরা বুঝেছেন আগেই। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ‘আত্মনির্ভর ভারত’ স্লোগান সফল করতে গিয়ে গত কয়েক বছরে দফায় দফায় অস্ত্র এবং সামরিক সরঞ্জাম আমদানিতে কাটছাঁট করেছে প্রতিরক্ষা মন্ত্রক। প্রতিরক্ষা উৎপাদন ১ লক্ষ কোটি টাকা ছাপিয়ে গিয়ে সর্বকালীন রেকর্ড তৈরি করেছে। চিনের সঙ্গে চোখে চোখ এবং পাকিস্তানকে কড়া জবাবে স্পষ্ট নয়াদিল্লির এই দৃঢ়তা।

বিজ্ঞান ও মহাকাশ গবেষণাতেও নতুন নতুন নজির তৈরি করে চলেছে ভারত। ইতিমধ্যে চাঁদের কক্ষপথে প্রবেশ করেছে চন্দ্রযান-৩। পাশাপাশি সাগরের ৬ কিলোমিটার নীচে নামবে ভারতীয় সমুদ্রযান। চালু হচ্ছে আরও বেশি গতির বন্দে ভারত। মোদীর আমেরিকা সফরেই তাঁর সঙ্গে দেখা করে ফের লগ্নির বার্তা দিয়েছেন টেসলা কর্তা ইলন মাস্ক। দেশে বছরে পাঁচ লক্ষ গাড়ি তৈরির জন্য কারখানা গড়া নিয়ে দু’পক্ষের মধ্যে আলোচনা শুরুর ইঙ্গিত মিলেছে।

সব মিলিয়ে বিশ্বমঞ্চে আগুয়ান ভারত। তবে এখনও সামনে বহু চ্যালেঞ্জ। কী কী সেই চ্যালেঞ্জ? স্বাধীনতাপ্রাপ্তির ৭৬ বছরের প্রাক্কালে এ সব নিয়েই TV9 বাংলার নতুন নিউজ সিরিজ ‘ভারত আবার জগৎসভায়’। ১৩ অগস্ট, রবিবার রাত ১০টায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *